খবর

আসামের বন্যায় বর্তমান অবস্থা, বাড়ছে মৃতের সংখ্যা

 আসামের বন্যায় বর্তমান অবস্থা, বাড়ছে মৃতের সংখ্যা। বেশ কিছুদিন ধরে টানা বৃষ্টি হওয়ার কারণে বন্যা হওয়ার সাথে সাথে বিভিন্ন জায়গায় ধস নামার খবরও পেয়েছি আমরা। লাম ডিং – বরাদপুর সহ প্রায় আরো 50 টি জায়গায় রেললাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। রেলের তার ছিড়ে যাওয়া, রেল লাইন ভেঙ্গে যাওয়া প্রভৃতি ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রেল। যদিও আসামের মুখ্যমন্ত্রী আশ্বাস দেন আগামী 10 জুলাই এর মধ্যে এগুলি সমস্ত মেরামত করে দেওয়া হবে।

যদিও আগের থেকে আসামের বন্যা পরিস্থিতি এখন কিছুটা উন্নতি হয়েছে। তবে আগে থেকে মৃতের সংখ্যা বেড়েছে কিছুটা। আপাতত মৃতের সংখ্যা 30. 22 টি জেলা রয়েছে জলের তলায় এবং ক্ষতিগ্রস্ত সাড়ে ছয় লক্ষেরও বেশি মানুষ।

Read more: ভারতের মুদ্রাস্ফীতির কারণ কী কী?

Source: Newspaper

আসামের বিপর্যয় মোকাবিলা দপ্তর সূত্রে খবর,বরপেটা, কাছাড়, দারাং, ধুবড়ি, ডিব্রুগড়, ডিমা হাসাও, গোয়ালপাড়া, গোলাঘাট, হোজাই, জোরহাট, কামরূপ, কামরূপ মেট্রোপলিটন, কার্বি আংলং পশ্চিম, করিমগঞ্জ, লখিমপুর, নগাঁও, উদলগিরির প্রভৃতি জেলাগুলি ক্ষতির মুখে পড়েছে। প্রায় ১৭০৯ টি গ্রাম বর্তমানে জলের তলায়। 82 হাজার 553 হেক্টর কৃষি জমির ক্ষয়ক্ষতি হয়েছে।

@newswap01

এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য 421 টি ত্রাণ শিবির, খোলা হয়েছে ডিস্ট্রিবিউশন সেন্টার। 18000 শিশুসহ 91 হাজার 518 জন মানুষ ঠাই নিয়েছেন সেখানে। বন্যা পরিস্থিতি থেকে 253 জনকে উদ্ধার করা হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নগাওঁ গ্রাম। ওই গ্রামে 3 লাখ 46 হাজার মানুষের ক্ষতি হয়েছে। এছাড়া কাছারে দু লাখ 29 হাজার , হোজারে 5.6   জনেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত। আসাম প্রশাসনের তরফে ,৪২৭৮.৪৫ ক্যুইন্টাল চাল, ডাল, নুন ও ২৫৫৫.৯৭ লিটার সরষের তেল, ১২৩২.৪১ ক্যুইন্টাল পশুখাদ্য বিতরণ করা হয়েছে।

Read Another: মেডিটেশন কি? মেডিটেশনের উপকারিতা

আসামের বন্যা এ সরকারের কিছু সিদ্ধান্ত:

বন্যা বিধ্বস্ত জেলাগুলির জন্য প্রায় 150 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী। কেন্দ্র থেকেও কয়েক হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্গতদের সাহায্যের জন্য বায়ুসেনা ত্রাণ সামগ্রী বিতরণ করছেন। আসামের মুখ্যমন্ত্রী বন্যা বিধ্বস্ত মানুষদের কাছে ত্রাণ পৌঁছে দেওয়ার সম্পূর্ণ ব্যবস্থা নিয়েছেন। অমিত শাহ টুইট করে জানান ,”ইতিমধ্যেই NDRF দল মোতায়েন করা হয়েছে। কেন্দ্রের পক্ষ থেকে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে”। দু লাখ 57 হাজার 257 টির বেশি গৃহপালিত পশু এই বন্যার জন্য বিপদগ্রস্ত হয়েছে। ব্রহ্মপুত্রের উপনদী কপিলী বিপদসীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে ।

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাক

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button