বলিউডমনোরঞ্জন

স্বাধীনতা দিবসে দেখার মতন ৫ টি সেরা সিনেমা

স্বাধীনতা দিবসে দেখার মতন সব থেকে ভালো ৫ টি সিনেমা। এই পুরোনো দিনের ইতিহাস যুদ্ধ ,দেশের জন্য লড়াই এগুলিকে কয়েকটি সিনেমা আকারে তুলে ধরা হয়েছে ।

Best Freedom Fighters cinema

1947 সালে 15 ই আগস্ট আমাদের দেশ স্বাধীনতা লাভ করেছিল। এবছর 2022 এ স্বাধীনতা দিবসের  75 তম পূর্তি। আমাদের দেশ সর্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক, প্রজাতন্ত্র রাষ্ট্র। এই ভারতবর্ষের বুকে জন্মগ্রহণ করে আমরা প্রত্যেক ভারতীয় গর্বিত। সমগ্র ভারতবর্ষে এই দিনটিকে আমরা আনন্দের সঙ্গে উদযাপন করি। 

বহু বীর যোদ্ধা র আত্মত্যাগ এবং বলিদান এর ফলস্বরূপ আমরা এমন সুন্দর দিন পেয়েছি।নেতাজি সুভাষচন্দ্র বসু, মহাত্মা গান্ধী, জহরলাল নেহেরু, ভগৎ সিং, ক্ষুদিরাম বসু এইসব বীর পুরুষরা স্বাধীনতার জন্য প্রাণ পন লড়েছেন। আমাদের ভারতবর্ষের নারী বাহিনী ও পিছিয়ে ছিল না। ঝাঁসির রানী লক্ষ্মীবাঈ, প্রীতিলতা ওয়াদ্দেদার, মাতঙ্গিনী হাজরা, বীণা দাস এইসব বীর নারী যোদ্ধা সমান ভাবে যুদ্ধে সামিল হয়েছিল।

ভারতবর্ষের মাটিতে বহু ইতিহাস লুকিয়ে রয়েছে, ভারতবর্ষের মাটি সেই পুরনো দিনের ঘটনার সাক্ষী হিসেবে কথা বলে। এই পুরোনো দিনের ইতিহাস যুদ্ধ ,দেশের জন্য লড়াই এগুলিকে কয়েকটি সিনেমা আকারে তুলে ধরা হয়েছে । যেগুলি নিয়ে আজ আলোচনা করব।

স্বাধীনতা দিবসে দেখার মতন সব থেকে ভালো ৫ টি সিনেমা:

নেতাজি সুভাষ চন্দ্র বোস:

@newswap01

এই সিনেমা টি বানানো হয়েছে সুভাষ চন্দ্র বোস এর জীবনী নিয়ে তৈরী। এই সিনেমা তে দেখা গেছে সুভাষ চন্দ্র কে দেশ এর জন্য কি কি কাজ করেছে। তার আজাদ হিন্দ সৈন্য তৈরী থেকে শুরু করে সব কিছুই। ব্রিটিশ দেড় থেকে লুলিয়ে ছদ্ধবেশে জীবন কাটানো। এতো গুরুত্বপূর্ণ স্বাধীনতা সংগ্রামী কে আমরা কি করে বুঝে যাই।

গান্ধী:

এই সিনেমাটি ভারতের অন্যতম স্বাধীনতা সংগ্রামী বাপুজি(গান্ধীজী) কেন্দ্র করে বাড়ানো হয়েছে। এই গান্ধীজিকে দেখানো হয়েছে অহিংস স্বাধীনতা আন্দোলন তিনি কিভাবে করেছেন সেটির প্রেক্ষাপটে তৈরি সিনেমাটি। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বেন কিংসলে। সিনেমাটি রচনা করেছেন জন ব্রেইলি ।যুক্তরাজ্যের দেশ শাসনের বিরুদ্ধে অসহযোগ আন্দোলন গড়ে তোলেন সেটার পরিপ্রেক্ষিতেই তৈরি সিনেমাটি। ছবিটি মুক্তি পায় ৩০ নভেম্বর ১৯৮২ (ভারত),২ ডিসেম্বর ১৯৮২ (ইউকে), ৬ ডিসেম্বর ১৯৮২ (ইউএস)।

লগান:

2001 সালে লাগান সিনেমাটি মুক্তি পায়। এটি আশুতোষ গোয়ারিকর পরিচালিত সিনেমা। এই সিনেমায় অভিনয় করেছেন আশুতোষ গোয়ারিকর, কুমার দাভে, সঞ্জয় দাইমা।সিনেমাটি গল্প হলো চম্পারন নামে একটি গ্রামের বৃষ্টির কারণে ফসল সে বছর হয়নি। যখন সরকার খাজনা আদায় করতে আসে, গ্রামবাসীরা অনুরোধ করে খাজনা না নেওয়ার জন্য। সরকার সেখানে একটি শর্ত দেয় ক্রিকেট খেলার। খেলায় জিতলে কাজ না মুখ ো না জিতলে খাজনা তিনগুণ হবে। প্রথমে গ্রামবাসীরা খেলতে ভয় পাচ্ছিল। পরে তারা রাজি হয় এবং তারাই যেতে। এটিকেই সিনেমা হিসেবে দেখানো হয়েছে।

দ্য লিজেন্ড অফ ভগত সিং:

ভারতের একজন স্বাধীনতা সংগ্রামী যোদ্ধা মহাপুরুষ ভাগত সিং এর জীবন কাহিনী কে কেন্দ্র করে দা লিজেন্ড অফ ভগৎ সিং সিনেমাটি তৈরি করা হয়েছে।2002 সালে সিনেমাটি মুক্তি পায়।সিনেমাটিতে প্রধান চরিত্র হিসেবে অভিনয় করেছেন অজয় দেবগন এবং সুশান্ত সিং।ব্রিটিশ সরকারের বিরুদ্ধে যে চরমতম লড়াই তারা করেছে সেটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে এই সিনেমায়।

মঙ্গল পান্ডে দ্য রাইজিং:

কেতন মোহতা দ্বারা পরিচালিত সিনেমা মঙ্গল পান্ডে: দ্য রাইজিং ।এই সিনেমায় মুখ্য চরিত্র হিসেবে অভিনয় করেছেন আমির খান এবং রানী মুখার্জি। ছবিটি মুক্তি ১২ আগস্ট ২০০৫ সালে। সিপাহী বিদ্রোহের কিছুটা অংশ এখানে দেখানো হয়েছে।মঙ্গল পান্ডে একবার বন্দুক বানানোর ফ্যাক্টরি দেখে নিশ্চিত হন যে আসলেই বন্দুক শূকর এবং গরু দ্বারা তৈরি। তিনি এসব দেখে মাথা গরম করেন এবং ব্রিটিশদের বিরুদ্ধে মনে মনে বিক্ষুব্ধ হন। এখান থেকেই যুদ্ধের প্রস্তুতি শুরু হয়।

মণিকর্ণিকা দ্য কুইন অফ ঝাঁসি:

মণিকর্ণিকা সিনেমাটি ঝাঁসির রানী কেন্দ্র করে গঠিত। ঝাঁসির রানী লক্ষ্মীবাঈ জীবন কাহিনী তুলে ধরা হয়েছে সিনেমাতে। ছবিটি চিত্রনাট্য রচনা করেছেন কে. ভি. বিজয়েন্দ্র প্রসাদ। ছবিটিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন কাঙ্গানার রানাওয়াত।২০১৯ সালের ২৫শে জানুয়ারি সিনেমাটি মুক্তি পাই।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button