লেনদেন

Health Insurance কি & কিভাবে best health insurance plans কিনবেন? Learn about all the features of health insurance plans.

health insurance
Best Health Insurance Plans

Health Insurance, best health insurance plans: অনেক ধরনের Insurance রয়েছে তার ভিতরে Health Insurance একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কিন্তু সবার আগে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের নিজের শরীর, আমাদের নিজেদের শরীরের খেয়াল যদি না রাখে তবে ইনসিওরেন্স করে কি হবে?  সেই কারণে বাংলায় একটি কথা রয়েছে স্বাস্থ্যই সম্পদ।  আমাদের প্রত্যেকের নিজেদের নিজেদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে হবে। এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে একটি Best Health Insurance Plans কিনতে পারবেন এবং কোন কোন Health Insurance Plan এ কোন কোন  সুযোগ সুবিধা রয়েছে।

সাধারণ মানুষ কোনো Bank বা কোন Health Insurance Agent  মাধ্যমে জানার ফলে কোন  Policy কেনেন,  যার ফলে অন্যান্য Health Insurance Company গুলির সাথে তুলনা করতে পারেননা এবং তাদের বৈশিষ্ট্য সুবিধা-অসুবিধা কিছুই জানতে পারেন না।  কোন Bank, Health Insurance Agent  সেই  Policy ব্যাপারে বলবে যেখানে তাদের বেশি পরিমাণ লাভ হবে।

Health Insurance Benefits

Safeguard Savings

বর্তমান সময় কোন সার্জারি বা মেডিকেল খরচা খুবই ব্যয়বহুল, সাধারণ মানুষদের প্রয়োজনের সময়  একসাথে টাকা গোছানো খুবই বড় কষ্টকর হয়ে  ওঠে। কিন্তু এই সেভ করার মাধ্যমে বড় বড় মেডিকেল কতগুলি পলিসি কোম্পানি বহন করে। 

@newswap01

Cashless Treatment

Health Insurance এর বৈশিষ্ট্য মধ্যে Cashless Treatment একটি গুরুত্বপূর্ণ part এর মাধ্যমে hospital এ ক্যাশ টাকা ছাড়া treatment হতে সুবিধা হয়।

Corporate Plans Top-Up

বিভিন্ন Policy Company তাদের Health Insurance amount তিন লাখ টাকা পর্যন্ত দেয় কিন্তু এটি অনেক ক্ষেত্রে যথেষ্ট হয়না হলে  ফলে নিজেরা policy থাকার পরেও Top-Up  করে Insurance Amount  বাড়াতে পারবেন।

Comprehensive Coverage For Young

অল্প বয়স থেকে Health Insurance Policy কিনলে সবথেকে কম পরিমাণ  সুবিধা হলো এখানে প্রিমিয়াম কম দিতে হয়। অল্প বয়স হওয়ার কারণে সাধারণত মানুষের রোগ ব্যতিক্রম দেখা যায় এবং প্রথম থেকে আপনার এবং আপনার ফ্যামিলির ছোটখাটো  রোগ ব্যাধি সবকিছু পলিসি কোম্পানির দায়িত্বে থাকে।

Lifestyle Diseases

এখনকার দিনে  বেশিরভাগ চাকরি গলি টেবিলে বসে অর্থাৎ কম্পিউটারের মাধ্যমে হয়,  সেই কারণে  সময়ের অভাবে মানুষ নিজেদের প্রয়োজনীয় workout & cardio করতে পারেনা,  ফলে মানুষের প্রতি  রোগ ব্যাধি খুব সহজেই আটক করে। বর্তমান সময়ে Covid-19 মানুষকে একটি বড় শিক্ষা দিয়ে গেছে এই সমস্ত Lifestyle Diseases এর জন্য কিছু policy company এই benefit থাকে।

Health Insurance Inclusion

Pre-Hospitalization 30-60 Days

কিছু Extra Benefit রয়েছে তার মধ্যে  রয়েছে Pre-Hospitalization  এরমধ্যে হসপিটালে ভর্তি হওয়ার আগে 30 থেকে 60 দিন পর্যন্ত বিভিন্ন tests & consultations & physiotherapy ইত্যাদি খরচা policy company plans এর মধ্যে থাকে।

Post-Hospitalization 60-180 Days

Pre-Hospitalization এর মত Post-Hospitalization এর মধ্যে কোন রোগী হসপিটাল থেকে ছুটি পাওয়ার পরে তার পারিপার্শ্বিক খরচা এবং তার ডক্টর কন্সুলটেশন টেস্ট নার্সিং ব্যবস্থা মেডিসিন সবকিছু খরচা এর ফিচারের মধ্যে থাকে।

Day-care facilities

এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয় সাধারণত এটি লক্ষ করা হয় না,  অনেক sergury রয়েছে যেগুলো একদিনের ভিতর কমপ্লিট হয়ে যায় সেই কারণে নাইট রেন্ট এর প্রয়োজন হয় না,  এবং এই benefit এর মধ্যে এম্বুলেন্স খরচা room rent পরছে।

Co-Pay

এটি আসলে কোন বেনিফিট না,  পলিসি তে যদি কোপের অপশন থাকে তবে জেনে রাখবেন যে  যদি আপনার 1 Lack টাকা খরচা হয় তার 10%  আপনাকে ক্যাশ পেমেন্ট করতে হবে 10000 টাকা বাকি 90 হাজার টাকা পলিসি কোম্পানি দেবে, এটি হলো কবে Co-Pay

Restoration Benefit 

Restoration Benefit অর্থাৎ আপনার কাছে যদি 3 Lack এর  policy থাকে আপনার ফ্যামিলির কোন মেম্বার যদি কোন health disease এ আক্রান্ত হয়ে 3 লাখ টাকার পলিসি consume করে ফেলে তবে অন্য একজন ফ্যামিলি মেম্বারের জন্য সেই টোটাল পলিসিটি রিস্টোরেশন হয়ে যাবে।

Pre-Existing-Diseases & waiting Period

এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয় এবং এর ফলে অনেক পলিসি কম্পানি ক্লেম রিকোয়েস্ট রিজেক্ট করে দেয় সে কারণ গুলো দেখে নিন, IRDA,  তারা আইনের মাধ্যমে নির্দিষ্ট করে দিয়েছে  যে কোন গুলি  Pre-Existing-Diseases. আপনার পলিসি  কেনার আগে 48 মাস পর্যন্ত যদি আপনার কোন রোগ-ব্যাধি থেকে থাকে তবে সেটি ধরা হয় Pre-Existing-Diseases হিসাবে। যদি আপনার কোন রোগ থাকাকালীন পলিসি কিনেন তবে সেই রোগের  ইন্স্যুরেন্সের টাকা তুলতে পারবেন তার পাঁচ বছরের মাথায়। সাধারণত যদি আপনার কোন রোগ-ব্যাধি থাকাকালীন পলিসি নিয়ে থাকেন তবে তার প্রিমিয়াম সাধারণ প্রিমিয়ামের থেকে কিছুটা হলেও বেশি পরিমাণ থাকবে। একটি কথা অবশ্যই মনে রাখবেন,  যদি আপনারা কোন নিজেদের রোগব্যাধি লুকাতে চান এবং পরে যদি সেটি ধরা পড়ে তবে বলেছে কোম্পানি আপনার পলিসি  বন্ধ করে দিতে পারে এবং হয়তো আপনি টাকা নাও পেতে পারেন সেই কারণে কোন কিছু লুকাবেন না। 

No-Claim Bonus

এই পদ্ধতির মাধ্যমে,  যদি আপনারা পলিসি করার এক বছরের মধ্যে কোনরকম Claim Request  কোম্পানির কাছে না করেন তবে আস্তে আস্তে প্রিমিয়াম কমতে থাকে এবং next year premium এর জন্য কিছু পরিমাণ টাকা অর্থাৎ বোনাস অ্যাড হয়ে থাকে ।

Preventive Health Check-Up

যদি আপনারা এক বছরের ভিতর কোম্পানিকে claim request না করে থাকেন তবে আপনারা কোম্পানি থেকে অটোমেটিক হেলথ ছেকআপ পেতে পারেন যেটাকে বলা হয় Preventive Health Check-Up. 

Best Health Insurance Plans ?

Health Insurance Policy নিতে গেলে আপনাদের অনেকগুলি ফ্যাক্টর জানতে হবে এবং নিজেদের সাথে   তুলনা করে দেখবেন,  সেগুলি হল-

  • Age,
  • Family Medical History
  • Existing conditions
  • Nature of Job
  • Income Level
  • Lifestyle

Individual Plans

আপনি  একার জন্য Health Insurance Plan নিলে  অল্প বয়সে কোন রোগ-ব্যাধি না থাকায় এর প্রিমিয়াম কম হয় এবং পলিসি 3 to 5 Lack পর্যন্ত নিতে পারেন।

Family Plans

এই Plan এর মধ্যে সাধারণত 2 Adults & 2 Kids  ধরা হয়,  এবং সাধারণত এটি 5 – 10 lack পর্যন্ত নেওয়া উচিত। আপনাদের বাবা-মা যাদের বয়স 60 বছরের উপরে তাদের একটি আলাদা পলিসির ভিতর রাখতে পারেন কারণ Elder age এর প্রিমিয়াম সাধারণ প্রিমিয়াম এর থেকে বেশি হয়। 

কিভাবে আপনারা Best Health Insurance plan কিনতে পারবেন? 

এর জন্য আপনাকে খুব বেশি টাকা দিয়ে সব থেকে ভালো policy কিনতে হবে না আবার একদম সস্তা policy কেনা ঠিক নয়। এর জন্য আপনারা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ দিতে পারেন একটি কোম্পানির brand value, কারণ insurance একটি খুবই  ভরসাযোগ্য ব্যাপার। সাধারণভাবে আপনারা বলতে পারেন এক বছরে একটি কোম্পানি তার টোটাল claim request এর কত percent accept করছে এবং কতটা reject করছে। ফিল্ম সেটেলমেন্ট যদি 80%  এর উপরে হয় তাহলে সেটি যথেষ্ট ভালো কোম্পানি কিন্তু 50-60%  এর নিচে হলে সেই কোম্পানি থেকে insurance policy কেনা উচিত নয়। 

বর্তমানে আপনারা কোনো ব্যাংক বা পলিসি এজেন্টের কাছ থেকে নয় শুনে অনলাইন থেকে নিতে পারেন কারণ এখানে আপনি আরো বাকি পলিসি কোম্পানির এর সাথে তুলনা করতে পারবেন,  নিচে  পলিসি কোম্পানি দিয়ে রাখছি ইচ্ছা হলে দেখতে পারেন। Click here

Top Useful Facts About Money, Investing and Trading

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন। www.newswap.site

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button