ইলেকট্রিক তারে পাখি বসলে শক লাগে না কেন জানেন?

Bird On electric pole
Bird On electric pole

আপনাদের মনে হয়তো প্রশ্ন জেগেছে কোন এক সময়, আপনি যখন সামান্য ঘরের কোন ইলেকট্রিক তারে হাত দেন তখনই শক লাগে কিন্তু পোলের তার গুলি এত হাইভোল্টেজ তা সত্ত্বেও পাখিদের কারেন্ট লাগে না কেন?

আপনারা যদি ইলেকট্রিশিয়ান হয়ে থাকেন তবে অবশ্যই এই বিষয়ে আপনারা জেনে থাকবেন। ইলেকট্রিক প্রবাহ অর্থাৎ প্রবাহ সবসময় নিচের দিকে যাওয়ার চেষ্টা করে, ঠিক জলের মত। খেয়াল করবেন কোন হাইভোল্টেজ ইলেক্ট্রিক যন্ত্রপাতির লাগে তিনটি পিন রয়েছে। উপরের পিন থাকে আর্থিং এর জন্য। এই আর্টিং এর মাধ্যমে অতিরিক্ত কারেন্ট মাটিতে প্রবাহিত হয়ে যায়। ঠিক সেরকমই ইলেকট্রিক পোলের সাথে মাটির সঙ্গে ডাইরেক্ট কানেকশন করা থাকে। ইলেকট্রিক লাইনে দুটো তার থাকে কিছু কিছু সময় তিনটি তারও দেখা যায়। 

সাধারণত সেই দুটি তারের মধ্যে একটি কি বলা হয় নিউট্রাল আরেকটি কে বলা হয় ফেজ। এই দুটি তারের মাধ্যমেই বিদ্যুৎ প্রবাহিত হয়। ফেজ হলো পজিটিভ কারেন্ট নিউট্রাল হলো নেগেটিভ কারেন্ট। পাখিদের সাধারণত একটি তারের উপরে বসতে দেখা যায়। সেটি নিউট্রন হতে পারে ফেজ ও হতে পারে। একটি তারের উপরে বসলে অন্য তার থেকে না ছুলে তার মধ্যে থেকে কোনরকম বিদ্যুৎ প্রবাহ হতে পারবেনা।

আরও পরুনঃ

আপনি খেয়াল করবেন হাইপোল্টেজ কোনো বিদ্যুৎ প্রবাহে যখন কোন ইলেকট্রিক মিস্ত্রি কাজ করে তাদের পায়ে মোটা রাবার সোল যুক্ত জুতো থাকে সাথে হাতে গ্লাস পড়ে থাকে কারণ তারা মাটির সাথে কানেক্ট হতে চায় না। পজিটিভ কারেন্ট অর্থাৎ ফেজ নিউট্রাল তার ছাড়াও মাটিতে টাচ করলেও কারেন্ট প্রবাহিত করতে পারে। কোন পাখি পোলে বসে পজিটিভ তার অর্থাৎ ফেজ কে টাচ করলে তখনই বিদ্যুৎ শখে মারা যায় কারণ পোলটি মাটির সাথে লেগে রয়েছে।

সাধারণত ছোট পাখিদের খেতে এগুলো সম্ভব নয় কারণ তারা আকৃতিতে ছোট হওয়ার কারণে বলে বসে তার ছুঁতে পারে না।  ইলেকট্রিক পোল ছুলে মাটির সাথে কানেক্ট হয়ে যায় ঠিক সেরকম পজেটিভ তারে বসে নেগেটিভ তার অর্থাৎ নিউট্রালে হাত দিলে একই রকম ভাবে শখ খাবে সেই পাখি বা অন্য কোন প্রাণী। দুটি তারের মাধ্যমে বস্তু বা প্রাণী একটি মাধ্যমে পরিণত হয়ে যায়।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Telegram Channelএখানে ক্লিক করুন
Facebook Pageএখানে ক্লিক করুন
Twitterএখানে ক্লিক করুন
Kooএখানে ক্লিক করুন
Google Newsএখানে ক্লিক করুন