কলেজে ভর্তি নিয়ে নিয়মের বিরাট পরিবর্তন

Collage admition rule change in west bengal
Collage admition rule change in west bengal

কলেজে ভর্তি নিয়ে রাজ্য সরকার এবার নতুন নিয়ম পাস করছে। এই নিয়মের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের অনেক সুবিধা হবে। এই নিয়মের মাধ্যমে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি করে মেরিট লিস্ট বানানো হবে এই লিস্ট মেনেই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজের বাছাই করতে পারবে ছাত্রছাত্রীরা।

অনেক দিন ধরে এই নিয়মের বদলে চেষ্টা করা হয়েছিল অবশেষে রাজ্য মন্ত্রিসভার বৈঠকের মাধ্যমে এই নিয়মের পরিবর্তনের বিল পাস হয়। আগামী শিক্ষাবর্ষ সাথে কি এই পরিকল্পনাটিকে কাজে লাগানো হবে। 

মন্ত্রী সাভার বৈঠকের মাধ্যমে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার মাধ্যমে প্রতিটি ছাত্রছাত্রী একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে নিজেকে পছন্দ মতো কলেজকে সিলেট করতে পারবে।

আরও পরুনঃ আরও ৪% ডিএ বাড়লো সরকারি কর্মচারীদের

আরও পরুনঃ এই রাজ্যে এই সরকার মহিলাদের দিচ্ছে ১৫০০ টাকা প্রতিমাসে

আবেদন কিভাবে করা যাবে?

উচ্চ শ্রেণী থেকে মধ্য মেধাবীকার প্রকাশিত হবে বিভিন্ন কলেজে। এই মেধা তালিকার মাধ্যমে ই ছাত্র-ছাত্রীরা তার পছন্দমত কলেজ কে বাছাই করতে পারবে একটি ইউনিভার্সিটির ওয়েবসাইট থেকে। 

সিদ্ধান্তের সুবিধা?

এই সিদ্ধান্তের মাধ্যমে বর্তমান নিয়ম অনুযায় ী উচ্চ মাধ্যমিক পাস করার পরে প্রতিটি ছাত্রছাত্রীকে কলেজে গিয়ে ফরম তুলতে হয়, ভবিষ্যতে এই সমস্যার সমাধান হবে।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Telegram Channelএখানে ক্লিক করুন
Facebook Pageএখানে ক্লিক করুন
Twitterএখানে ক্লিক করুন
Kooএখানে ক্লিক করুন
Google Newsএখানে ক্লিক করুন