জানা-অজানা

Credit Card & Debit Card এর কিছু বিশেষ সুবিধা এবং অসুবিধা গুলি জানেন কি? | ATM | Digital money

Credit Card , Debit Card, ATM & Digital Money সম্পর্কিত সমস্ত তথ্য এবং এদের বিভিন্ন সুবিধা অসুবিধা সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেল এর মাধ্যমে।

ATM Machine Invention

credit card
ATM Machine

1967 সালে প্রথম ATM Machine আবিষ্কার করা হয় ইংল্যান্ড শহরের Enfield এ। ইংল্যান্ডের প্রথম ATM Machine আবিষ্কার হলেও তিনি ছিলেন একজন ভারতীয় তার নাম ছিল John Shepherd-Barron তিনি জন্মগ্রহণ করেছিলেন 30 শে জুন 1925, ইন্ডিয়ার মেঘালয় রাজ্যে।

আগেকার দিনে এটি খুবই কষ্টকর ছিল ব্যাংক থেকে টাকা বার করা এবং তার জন্য অনেক সময় ব্যয় করতে হতো এই কারণে ATM Machine এর আবিষ্কার হয়। এর ফলে মানুষের সময় বাঁচে ও ব্যাংকে ভিড় এবং তাদের খরচা কম হয়।

একটি ব্যাংকের ব্রাঞ্চ তৈরি করতে অনেক জন স্টাফ এর প্রয়োজন হয় এবং জায়গা ইলেকট্রিক যন্ত্রপাতি অনেক কিছু কিন্তু এটি স্থাপন করতে খুব বেশি জায়গার প্রয়োজন হয় না, না বেশি ইলেকট্রিক খরচা হয়।

@newswap01

সাধারনত দুই ধরনের এটিএম কার্ড দেখা যায় সেগুলি হল Credit Card & Debit Card

এই দুই রকম ATM Card অসুবিধা এবং সুবিধাগুলি জেনে নিন

Credit card

ক্রেডিট কার্ডের ব্যবহার করার প্রধান কারণ হলো এটির মাধ্যমে খুব অল্প সময়ে ব্যাংক থেকে লোন নেওয়া যায়। আগেকার দিনে কাউকে ব্যাংক থেকে লোন নিতে গেলে তাকে ম্যানেজারের সাথে আলাদা করে মিটিং করতে হয় এবং সেটি খুবই সময়সাপেক্ষ ব্যাপার কিন্তু ক্রেডিট কার্ড আসার পরে সেটি খুবই অল্প সময় হয় এবং এখানে টেক্স খুবই কম পরিমাণ দিতে হয়।

credit card
Credit Card Swipe

কিন্তু এই কার্ড সবাই পায়না। এই কার্ড ব্যাংক তাদেরকেই দেয় যাদের সাথে ব্যাংকের অনেকদিনের ট্রানজেকশন হিস্ট্রি রয়েছে এবং ব্যাংক তাদের ওপর বিশ্বাস করতে পারে যে তারা তাদের টাইম মতো টাকাটি রিটার্ন করে দেবে।

ব্যাংক ক্রেডিট কার্ড দেওয়ার আগে তাদের অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট দেখে নেয় ব্যাংকের সাথে তাদের ট্রানজেকশন এবং ক্রেডিট স্কোর ভালো হতে হয়। এই কার্ড শুরুতে 10 হাজার টাকা পর্যন্ত লোন নেওয়ার সুযোগ করে দেয় পরে সেটি বাড়তে বাড়তে তিন লাখ পর্যন্ত যায়।

Credit Card Pros

  • এই কার্ডের মাধ্যমে আপনি 24 ঘন্টা 7 দিন ব্যাংকের কোনরকম পারমিশন ছাড়া লোন নিতে পারবেন।
  • আপনার ব্যাংকে টাকা কম থাকা সত্ত্বেও এই কার্ডের মাধ্যমে আপনি আপনার ব্যাংকে থাকা টাকার থেকে বেশি টাকা বার করতে পারবেন।
  • এই কার্ডের মাধ্যমে আপনার অনেক পরিমাণ সময় বেচে যাবে, যেটি আগে ব্যাংকে গিয়ে ম্যানেজারের সাথে পারমিশন নিতে হতো লোনের জন্য
  • এই কার্ডের মাধ্যমে আপনারা বিভিন্ন অনলাইন শপিং ওয়েবসাইট যেমন Flipkart এবং Amazon থেকে খুব ভালো পরিমাণে Reward এবং Cashback পেতে পারেন

Credit Card Cons

  • Credit Card মাধ্যমে ধার করা টাকাটি হ্যান্ড ক্যাশ হিসাবে ব্যবহার করলে ব্যাংক বেশি পরিমাণে ক্রেডিট কার্ড চার্জ করে।
  • ক্রেডিট কার্ড থেকে ব্যবহার করা বিল এবং টাকা যদি 30 থেকে 40 দিনের ভিতরে রিটার্ন না করে দেওয়া হয় তবে ব্যাংক খুব বেশি পরিমাণে ট্যাক্স কাটে।
  • ক্রেডিট কার্ড ডেবিট কার্ডের থেকে খুব বেশি ইনসিকিওর কারণ ক্রেডিট কার্ডে কোন পিন সিকিউরিটি থাকে না ফলে কেউ আপনার কার্ড চুরি করলে বা ব্যবহার করলে কোন মেশিনে Swipe করলে আপনার কার্ড থেকে টাকা কাটবে।
  • ক্রেডিট কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে এটি খুব শীঘ্রই ব্লক করে দেওয়ার প্রয়োজন হয়।
  • বর্তমান যুগে ক্রেডিট কার্ড মানুষদের সহজেই খরচা করাতে বাদ্ধ করে কারণ এই কার্ডের থেকে টাকা ধার করার লিমিটেশন অনেক বেশি।

Debit Card

ডেবিট কার্ড খুবই একটি নরমাল ব্যাপার এবং এটি খুবই সহজ ভাবেই পাওয়া যায়। নতুন কোন ব্যাংকে একাউন্ট খোলার পরে ব্যাংকের স্টাফদের বললেই ATM অর্থাৎ Debit Card পোষ্টের মাধ্যমে বাড়িতে চলে আসে তার বদলে ব্যাংক অ্যাকাউন্ট থেকে কিছু চার্জ কাটে।

ডেবিট কার্ডে কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে সেগুলো দেখে নিন

Debit Card Pros

  • Debit Card খুব সহজেই পাওয়া যায় এবং এর মাধ্যমে আপনি 24 ঘন্টা সাতদিন তাকাবার করতে পারবেন যে কোন ATM Machine থেকে।
  • অন্যান্য কার্ডের থেকে এই Debit Card অনেক সিকিওর এবং এটি থেকে টাকা বার করতে গেলে আপনাকে 6-digit বা 4-digit এর m-PIN দিতে হবে।
  • 10000 টাকার ওপরে টাকা বার করতে গেলে আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে ওটিপি যাবে সেই ওটিপি ছাড়া আপনি টাকা বার করতে পারবেন না।

Debit Card অন্যান্য কার্ডের মত সমস্যা থাকে না এবং এটি যথেষ্ট সিকিওর।


আপনারা কি জানেন ভারতে রয়েছে Bermuda Triangle , জেনে নিন তার সব রহস্যজনক তথ্য

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন। www.newswap.site

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button