ভাইরাল

ভারতে পাওয়া গেলো এক বিরল রক্তের গ্রুপ। বিশ্বে মাত্র ৯ জনের রয়েছে

গুজরাতের রাজকোট জেলায় পাওয়া গেল এক বিরল প্রজাতির রক্তের গ্রুপ। বিশ্বে মাত্র ৯ জনের রয়েছে এই ব্লাড গ্রুপ।ভারতেই প্রথমবার এই প্রজাতির রক্ত মিলল বলে চিকিৎসকদের ধারণা।

গুজরাতের রাজকোট জেলায় পাওয়া গেল এক বিরল প্রজাতির রক্তের গ্রুপ। হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলে, তার ব্লাড গ্রুপের কোন রক্তের সাথেই মিল খাচ্ছিল না। অনেক চেষ্টার পরেও চিকিৎসকরা রক্তের গ্রুপ জানতে পারছিল না। তারপর আমেদাবাদের ল্যাবে এই রক্তটি পাঠানো হলে জানা যায় ওই ব্যক্তির শরীরে রয়েছে এক ভিন্ন প্রজাতির EMM গ্রুপের রক্ত।

Blood Group

পৃথিবীতে একমাত্র নয়জনের শরীরে এই রক্ত রয়েছে, ভারতেই প্রথমবার এই প্রজাতির রক্ত মিলল বলে চিকিৎসকদের ধারণা। গুজরাটের রাজকোটে এই ব্যক্তি হলো পৃথিবীর ১০ তম ভিন্ন গ্রুপের রক্তের মানুষ।

কলকাতার এক চিকিৎসক জানাই আমাদের প্রত্যেকের রক্তে লোহিত রক্তকণিকার গায়ে এক বিশেষ ধরনের প্রোটিন উপস্থিত থাকে কিন্তু এই বিশেষ ধরনের রক্তের এই প্রোটিনটি উপস্থিত থাকে না। যেটি আমাদের প্রত্যেকের থেকে আলাদাভাবে চিহ্নিত করে।

চিকিৎসকদের কাছ থেকে জানা যায় গুজরাটের এই ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হওয়ায় অপারেশনের প্রয়োজন ছিল। এতে অনেক রক্তক্ষয়ের ব্যাপার থাকায়, অপারেশনের আগে রক্তের খোঁজ চলছিল, সেই সময়ই বিষয়টি উঠে আসে।

@newswap01

এই রক্তের গ্রুপের মানুষেরা রক্ত কাউকে দিতেও পারেনা আবার নিতেও পারে না। পৃথিবীর ওই 9 জন ব্যক্তির সঙ্গে ভারতের এই ব্যক্তির নাম জুড়ে গেল বিরল প্রজাতির রক্তের গ্রুপ হিসেবে।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Back to top button