খাওয়া দাওয়া

ইলিশ কেনার আগে মাথায় রাখতে হবে যে বিষয়গুলি!

মাছের রাজা ইলিশ। ইলিশ খেতে ভালোবাসে না এমন মানুষের সংখ্যা হয়তো অতীব নগণ্য। বাঙালির যেকোনো অনুষ্ঠানে মাছ বলতেই যে মাছের নাম মাথায় আছে তা হল এই ইলিশ। এপার বাংলা থেকে ওপার বাংলা ইলিশ ভালোবাসেন সবাই।

Hilsa Fish

কিন্তু ইলিশ যেহেতু অত্যন্ত দামি একটি মাছ তাই ক্রয় করার সময় মানুষ অনেক কিছু ভেবে অনেক কিছু বিচার করে তবে একটি ইলিশ কেনে। তাই এই মাছের রাজা কে বাড়িতে আনার আগে এবং বাজার থেকে কেনার আগে মাথায় রাখতে হবে বেশ কিছু জিনিস।

ইলিশ খ্যাত তার স্বাদ এবং গন্ধের জন্যই। সেই ছোট ইলিশ স্বাদ এবং গন্ধ দুটো থেকেই কিছুটা বঞ্চিত করে আমাদের কিন্তু দামটা বড় ইলিশের তুলনায় একটু কম। আবার বড় ইলিশ ছাদে গন্ধে ভরপুর হলেও সেই ইলিশের দাম অনেকটা বেশি ফলে সবার কিনার সাধ্য হয় না। অর্থাৎ আপনার যদি পকেটে টান থাকে এবং আপনি ইলিশের স্বাদ গন্ধ দুটোই পেতে চান তাহলে আপনি কিনতে পারেন ছোট ইলিশ। এবং আপনার যদি পকেটে টান না থাকে অথবা আপনি ইলিশের সব থেকে ভালো স্বাদ পেতে চান তাহলে আপনাকে কিনতে হবে বড় ইলিশ।

ইলিশ মাছ সাধারণত নদী অথবা সমুদ্র থেকে তুলে বরফে অথবা কোন স্টোরেজে সংরক্ষণ করা হয় সঙ্গে সঙ্গে বিক্রয় করা হয় না। ফলে মাছগুলিতে পচন না ধরলেও মাছগুলি ধীরে ধীরে বাশি হয়ে যায় এবং সাদও কিছুটা কমে যেতে থাকে। ফলে আপনি যেখানে ইলিশ মাছ ধরা হচ্ছে সেখান থেকে সরাসরি ইলিশ কিনে আনতে পারেন তাহলে আপনি অবশ্যই ইলিশের স্বাদ একটু বেশি পাবেন। তবে সবার পক্ষে এরকম ইলিশ কেনার জায়গা পাওয়া কিছুটা অসম্ভব ও বটে। তবে অনেক সময় বাজারেও টাটকা ইলিশ পাওয়া যায়।

@newswap01

এবার প্রশ্ন দাঁড়ায় আপনি কিভাবে বাসি বরফের মাছ ও টাটকা মাছ চিনবেন? এইটা পরীক্ষা করতে গেলে আপনাকে চোখ রাখতে হবে মাঝে চোখ এবং মাছের উজ্জ্বলটার দিকে। মনে রাখবেন বাসি মাছের চোখ কিছুটা গোলাতে হবে এবং টাটকা মাছের তুলনায় বাসি মাছের উজ্জ্বলতা কিছুটা কম। এছাড়াও যে কোন মাছ বরফে বেশিদিন রাখলে তার চোখ লালচে হয়ে যায়। তাছাড়াও দীর্ঘদিন বরফে থাকলে মাছের চোখ ধসেও যেতে পারে। এছাড়াও যদি মাছটি একটু তুলনায় বেশি নরম হয় তাহলেই আপনি একদম সিওর হয়ে যাবেন যে আপনি যে পাঁচটি নিচ্ছেন সেটা অন্তত ৪/৫ দিনের পুরানো বা বাসি মাছ।

ডাক বিভাগে পরীক্ষার সময়সূচি ঘোষনা।

Sunday হোক সুরক্ষিত | Stay out of the Sun.

পৃথিবীর সবথেকে দামি খাবারের নাম কি ?

এছাড়াও ইলিশ  প্রেমীদের মধ্যে আরেকটি প্রশ্ন সব সময় ঘুরে বেড়ায় ডিমওয়ালা না ডিম ছাড়া কোন ইলিশ সব থেকে বেশি সুস্বাদু হবে? এবং ডিম ওয়ালা মাছ কিভাবে চেনা যায়?

এ বিষয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যদি আপনি ইলিশ বিষয়ে অভিজ্ঞ না হন অথবা বাজার করাতে অভিজ্ঞ না হন আপনার ঠোঁকে যাওয়ার সম্ভাবনা প্রবল। সাধারণত ইলিশ আগস্ট মাসের পর থেকে ডিম ছাড়া শুরু করে। এই মরসুম প্রায় সেপ্টেম্বর অক্টোবর অব্দি চলতে থাকে।

আপনি যদি অভিজ্ঞ না হন তাহলে আপনি বুঝবেন কি করে?

ডিমওয়ালা মাছের পেট অন্যান্য মাছের তুলনায় বেশ কিছুটা ফোলা হয় । তাছাড়া সেই মাছটায় একটু চাপ দিলেই মাছটির পায়ু ছিদ্র দিয়ে ডিম বেরিয়ে আসতে থাকে। তাছাড়াও ডিমওয়ালা মাছের পেটের চামরা কিছুটা পাতলা এবং নরম হয়। বাজারে গিয়ে ইলিশে আপনি যদি এগুলো দেখে নেন তাহলেই আপনি বুঝতে পারবেন এই ইলিশের ডিম আছে কি নেই।

এ কথা হয়তো সকলেরই অবগত যে, প্লিজ ডিম পাড়ার জন্য ঝাকে ঝাকে সমুদ্রের নোনা জল ছেড়ে নদীর মিষ্টি জলে চলে আসে। আর তার পরে শুরু হয় ইলিশের মরশুম। ঠিক এই সময়ে ই মৎস্যজীবীরা ইলিশ মাছ ধরেন। এবং মৎস্যজীবী ব্যবসায়ী ইলিশ প্রেমী মানুষজন সবাই বছরের এই সময়েরই অপেক্ষায় থাকে। এখন ব্যবসায়ীরা ইলিশ কোন স্টোরে সংরক্ষণ করে দেখায় বছরের প্রায় সবসময়ই ইলিশ মাছ বাজারে পাওয়া যায়।।

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button