Uncategorized

Windows 11 থেকে Windows 10 এ কিভাবে ফিরে যাবেন? (১০ দিন পরে) | Windows 11 to Windows 10 (after 10 days)

Windows 11 , বর্তমান সময়ের  প্রায় সব ল্যাপটপগুলোতে দেখা যায়, কিন্তু উইন্ডোজ ইলেভেন অতটা ভালো পরিমাণ অপটিমাইজ হতে পারেনি এখনো হওয়া অনেক বাকি আছে, Windows 11 এ অনেক ধরনের প্রবলেম আছে যার ফলে অনেকে Windows 11  থেকে Windows 10  এ যেতে চাইছে।

অনেকে ভেবেছিল নতুন জিনিস এক্সপেরিয়েন্স করবে এবং সেটি ভালো লাগবে কিন্তু এটা সবার ক্ষেত্রে সমান হয়নি, তা বলে Windows 11  খারাপ অপারেটিং সিস্টেম এটি কখনোই নয়,  কিন্তু এর বর্তমানে অনেক খারাপ দিক রয়েছে।

Windows 11 কম্পিউটারে বা ল্যাপটপে খুব বেশি প্রেশার ক্রিয়েট করছে কোন সামান্যতম কাজ করার জন্য কোন ডিভাইসের CPU  ইউজ হচ্ছে 100% পর্যন্ত,  যেটি কখনোই ভালো অপারেটিং সিস্টেমের লক্ষণ নয়।  এটি মার্কেটে নতুন এসেছে যার ফলে এই অপারেটিং সিস্টেমের প্রচুর আপডেটের প্রয়োজন আছে,  আস্তে আস্তে  একটি অপটিমাইজ অপারেটিং সিস্টেম হয়ে উঠবে, এটা আশা করা যায়। 

Windows 11 এর একটি খারাপ দিক হলো RAM ম্যানেজমেন্ট এর অসুবিধা,  যেসব   ডিভাইসগুলো Low-end কোয়ালিটির, সেগুলিতে র্যাম খুব হাই কোয়ালিটি থাকেনা।  যখন সে ডিভাইসগুলোতে স্ক্রিন ভাগ করে নিয়ে দুটি কাজ একসাথে করা হয় তখন দেখা যায় একটু  স্লো,  যেটি কখনো একটি ভালো অপারেটিং সিস্টেমের লক্ষণ নয়। 

@newswap01

এবার যদি আপনি ভেবে থাকেন,  আপনি সেই  আপনার সেই পুরনো অপারেটিং সিস্টেমে ফেরত যাবেন
(Windows 10) কিন্তু আপনি 10 দিন পার করে ফেলেছেন,  যার ফলে আপনাকে সেটিং মেনু তে দেখাচ্ছেনা প্রিভিয়াস ভার্শন অফ উইন্ডোজে ফিরে যাওয়ার জন্য তাহলে আপনি কি করবেন? 

আমার এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি আপনি নিরাশ হবেন না এবং আপনার সঠিক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

Related article: Windows 11 এর কিছু বিশেষ সুবিধা ও অসুবিধা | Windows 11 Pros and Cons 

How to install windows 10 from Windows 11 after 10 days?

সর্ব প্রথমে আপনি আপনার সেটিং অপশনে যাবেন তারপর System > Recovery আপনি দেখতে পারবেন আপনার সামনে একটি অপশন থাকবে যেখানে লেখা থাকবে 10 দিন এ টাইম লিমিট আপনি যদি সেটির ক্ষেত্রে সক্ষম হন হবে সেটি একটি নরমাল প্রসেস ওই অপশনে ক্লিক করলেই আপনি পর পর বুঝতে পারবেন যে কি করতে হবে এটি একটি সময়সাপেক্ষ কাজ,  কিন্তু ওইভাবে আপনি আপনার প্রিভিয়াস উইন্ডোজ ভার্সনে যেতে পারবেন। 

Windows 11
Windows 11 Settings Menu

যদি আপনি আপনার 10 দিনের সময় লিমিট পার করে ফেলেন তবে আপনার কাছে একটি পদ্ধতি থাকবে সেটি হল পুনরায় Windows 10 ইন্সটল করা, এটিতে 99%  সম্ভাবনা থাকে আপনার সি ড্রাইভ এর সমস্ত ডাটা ডিলিট হয়ে যাওয়ার। 

সেই কারণে আপনাকে  আপনার ডিভাইসের সি ড্রাইভের সমস্ত ডাটা ব্যাকআপ করে  নেবেন।

Read More:  Android ফোনের ফটো, ভিডিও এবং অ্যাপ কিভাবে হাইড করবেন? 

তারপর একটি ফাইল আপনাকে ডাউনলোড করতে হবে আপনি গুগলে  সার্চ করতে পারেন (Windows 10 installation Media) প্রথম   যে  Microsoft পেজের লিংক থাকবে  সেটিতে ক্লিক করতে পারেন অথবা আমি  নিচে ওই লিংকটি দিয়ে রাখছে যেটি আপনি কপি করে সার্চ করবেন। ????????

https://www.microsoft.com/en-in/software-download/windows10

ওই টুলটি কি আপনাকে ডাউনলোড করে নিতে হবে,   তারপর ডবল ক্লিক করবেন  ফাইলটি ওপেন হবে আপনার   ডিভাইস এ নেট কানেকশন অবশ্যই  থাকতে হবে, Windows 10  এর ফাইল ডাউনলোড হবে এবং আপনার ইন্টারনেট স্পিড যত বেশি ভালো হবে ততো আপনি তাড়াতাড়ি কাজটি সম্পন্ন করতে পারবেন। 

পুরোপুরি ইন্সটল হয়ে যাওয়ার পরে সি ড্রাইভ এর সমস্ত ডাটা ক্লিয়ার হয়ে যাবে এবং নতুন করে Windows 10 এক্সপেরিয়েন্স করতে পারবেন। 

আশা করি আমার  আর্টিকেল এর মাধ্যমে আপনি পুরোপুরি বুঝতে পেরেছেন যে এই পদ্ধতির মাধ্যমে Windows 10  পুনরায় ইনস্টল করতে পারবেন। 

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button