টেক

আপনার থেকে আপনার ব্যাপারে বেশি জানে আপনার ফোন ! কিন্তু কিভাবে? 

Source: The Print আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ( AI ) কিছু সময়ের ভিতরে জেনে নিতে পারবেন আপনি কি করছেন কি বিষয়ে আপনার ইন্টারেস্ট বেশি রয়েছে,

Smartphone AI
ARTIFICIAL INTELLIGENCE

রিসার্চ এর মাধ্যমে জানা যাচ্ছে মাত্র এক মিনিট সময় লাগবে আপনার ফোনের আপনার ব্যাপারে সমস্ত ডিটেলস জানার জন্য। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ( AI ) কিছু সময়ের ভিতরে জেনে নিতে পারবেন আপনি কি করছেন কি বিষয়ে আপনার ইন্টারেস্ট বেশি রয়েছে, আরো অনেক কিছু এর মাধ্যমে আপনার ফোনে বিভিন্ন রকম আপনার পছন্দ অনুযায়ী অ্যাড দেখায়। বর্তমানে আপনার প্রাইভেসি সিকিউরিটি নিয়ে সত্যিই চিন্তার বিষয় রয়েছে কারণ আপনি জানতেই পারছেন না আপনার ব্যাপারে এবং আপনার পার্সোনাল গোপন তথ্যের ব্যাপারে আপনার ফোন কতটা জানে। আপনি কতটা সময় ফোন ব্যবহার করছেন তার মাধ্যমে সবকিছু আপনার তথ্য এক মিনিটের মধ্যে পৌঁছে যাচ্ছে। আপনি কোথায় যাচ্ছেন কার সাথে মিশছেন আপনার বয়স আপনি কি করেন সমস্ত কিছুই রয়েছে আপনার ফোনের মধ্যে। 

আটলান্টায় জর্জ স্টেট ইউনিভার্সিটি তে এই ব্যাপারে বিস্তারিত হবে রিসার্চ করা হয়েছে তার মাধ্যমে এসেছে সমস্ত রিপোর্ট। এই রিপোর্টের মাধ্যমে জানা যাচ্ছে আপনার ফোনের মধ্যে যে সমস্ত সেন্সর রয়েছে তার মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আপনার ব্যাপারে তথ্য তুলে ধরছে। আপনি অবাক হবেন আপনার ফোন আপনার কথাকে রেকর্ড করছে সব সময় তার মাধ্যমে ফোন সেরকম অ্যাড দেখাচ্ছে আপনাকে। আপনি বুঝতেও পারবেন না কিভাবে এটা সম্ভব। 

রিপোর্টের মাধ্যমে এইটুকু জানা সম্ভব হয়েছে আপনি আপনার ফোনে যেখানে যেখানে ক্লিক করবেন আপনার ইন্টারেস্ট যে জিনিসের উপর হবে সেরকম ভাবেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আপনার থেকে তথ্য নিয়ে কোম্পানির কাছে পাঠাবে তাদের অ্যাড সার্ভিস চালানোর জন্য।

আপনার পছন্দের অ্যাপগুলি অর্থাৎ সোশ্যাল মিডিয়া, যেমন facebook whatsapp Twitter instagram এগুলির মাধ্যমে সব থেকে বেশি ডেটা ট্রান্সফার হয়।

@newswap01

এই গুলির মাধ্যমে জানা যায় আপনি কোন ফটোতে বা কোন ধরনের কনটেন্টে লাইক দিচ্ছেন এবং ডিসলাইক দিচ্ছেন।

রিসার্চটি করা হয়েছিল ২৭ টি সাবজেক্টের ভিত্তিতে 17 জন ছেলে এবং 12 জন মেয়েকে নিয়ে। প্রথম পদক্ষেপটি ছিল একটি অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা যা বিষয়গুলি মৌলিক তথ্য যেমন তারা কোন সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চায়, তাদের লিঙ্গ, বয়স এবং কোন হাতে তারা স্মার্টফোনটি ধরেছিল তা প্রবেশ করতে ব্যবহার করতে পারে। এর পরে, ডেটা ব্যবহার করা হয়েছিল।  মেশিন লার্নিং অ্যালগরিদম প্রশিক্ষণের জন্য। 

পরীক্ষার বিষয়গুলিকে তখন অ্যাপের স্টার্ট বোতামে ক্লিক করতে এবং 60 সেকেন্ডের জন্য তাদের পছন্দের সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময় এটিকে ব্যাকগ্রাউন্ডে চালানোর অনুমতি দেওয়া হয়েছিল।

 এই 60 সেকেন্ডের সময়, গবেষণার অ্যাপটি তিনটি ভিন্ন স্মার্টফোন সেন্সর থেকে সংকেত সংগ্রহ করেছে: অ্যাক্সিলোমিটার, ম্যাগনেটোমিটার এবং জাইরোস্কোপ।

 অ্যাক্সিলোমিটার সাধারণত ফোনের গতি, দিক এবং গতি সনাক্ত করতে ব্যবহৃত হয় – এবং এইভাবে ব্যবহারকারীর।

 একটি জাইরোস্কোপ ফোনের অভিযোজন নির্ধারণ করতে ব্যবহার করা হয়, যেমন এটি কাত কিনা।  একটি ম্যাগনেটোমিটার আপনাকে কোন পথ উত্তর দিকে তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে। 

রিপোর্ট থেকে জানা যায়, অ্যালগরিদম স্বাধীনভাবে লিঙ্গ 98% নির্ভুলতার সাথে ভবিষ্যদ্বাণী করতে পারে, তাদের বয়স 92% এর বেশি নির্ভুলতার সাথে, কোন সামাজিক মিডিয়া অ্যাপটি 52% এর বেশি নির্ভুলতার সাথে ব্যবহার করা হয়েছিল এবং ব্যক্তিটি তার বাম বা ডান হাত ব্যবহার করেছিল কিনা।  43% এর বেশি নির্ভুলতার সাথে।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button