খেলাধূলাখবর

অতিরিক্ত পাঁচ রান পাওয়া যাবে পেনাল্টিতে, ক্রিকেটের নতুন নিয়মে কি পরিবর্তন হলো?

প্রাক্তন ভারতীয় ক্যাপ্টেন সৌরভ গাঙ্গুলী পুরুষ ক্রিকেট খেলাতে নিয়ম পরিবর্তন করলেন। রিপোর্ট অনুযায়ী চেনা যাচ্ছে আগামী অক্টোবর 1 তারিখ থেকে এ নিয়ম পুরোপুরিভাবে চালু হয়ে যাবে।

Sourc: ICC

ICC change cricket rule
ICC change cricket rule

প্রাক্তন ভারতীয় ক্যাপ্টেন সৌরভ গাঙ্গুলী পুরুষ ক্রিকেট খেলাতে নিয়ম পরিবর্তন করলেন। রিপোর্ট অনুযায়ী চেনা যাচ্ছে আগামী অক্টোবর 1 তারিখ থেকে এ নিয়ম পুরোপুরিভাবে চালু হয়ে যাবে। আগামীতে মহিলাদের ক্রিকেটের নিয়মে এই পরিবর্তন দেখা যাবে। আগামীতে আসছে পুরুষদের icc টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ তার আগেই এই সিদ্ধান্তের আগমন হল। নিচে বিস্তারিত নিয়ম গুলি দেয়া থাকলো।

ক্যাচ আউট হয়ে স্ট্রাইক চেঞ্জ করা:


আগে ক্যাচ আউট হওয়ার পরে ব্যাটার স্ট্রাইক চেঞ্জ করলে নতুন ব্যাটার আসলে সে নন স্ট্রাইকে দাঁড়ায়, কিন্তু নতুন নিয়মের পরে যে ব্যাটার স্ট্রাইক থেকে আউট হবে নতুন ব্যাটার স্ট্রাইক এসেই পরের বল খেলবে।

বল কাটানোর জন্য থুতুর ব্যবহার:


বল পালিশ করা থেকে বল কে একধারে কাটানোর জন্য দ্রুত লালার ব্যবহার করে বলটি কি ঘোষে এক সাইডের ভারকে বাড়িয়ে বল কাটানো হতো, কিন্তু কোভিড 19 আসার পর এই নিয়ম সম্পূর্ণরূপে বন্ধ করা হয়েছিল। থুতু বন্ধ হওয়ার পর খেলোয়াড়রা তাদের ঘাম দিয়ে বল কে ভিজাতে দেখা যেত কিন্তু এই নিয়মের পর এটিকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে।

@newswap01

ব্যাটিং করতে মাঠে নামার সময় কমলো:


ওয়ানডে এবং টেস্ট ম্যাচে খেলোয়াড়রা মাঠে নামতে তিন মিনিট সময় পেতো, নিয়ম পরিবর্তনের পরে সেটি হয়ে দাঁড়ালো দুই মিনিট, দুই মিনিটের বেশি অতিক্রম করলে বোলিং টিম আম্পায়ারের মাধ্যমে ব্যাটিং টিমকে সময় শেষ এর এলার্ট জানাতে পারে। কিন্তু টি-টোয়েন্টি খেলাতে সময় ৯০ সেকেন্ড করেই থাকছে যার কোন পরিবর্তন বর্তমানে দেখা যায়নি।

পিচ থেকে বাইরে বল করার প্রচেষ্টা বন্ধ:


বর্তমানে দেখা যাচ্ছে যখন বোলিং টিম খুব প্রেসারে থাকে তখন বলার চেষ্টা করে ইওরকার ও হোয়াইড বল দেওয়ার, যাতে ব্যাটার সেই বলে অতিরিক্ত রানের জন্য বাইরে বেরিয়ে মরার চেষ্টা করে। তখন অ্যাম্পিয়ার সেই বলটিকে ডেড বল অথবা নো বল বলে ঘোষণা করতে পারে।

নন স্টাইকার কে আউট করা সম্ভব:


বলার যখন বল করতে যাবে ননস্ট্রাইকে যে ব্যাটার রয়েছে সে অতিরিক্ত রানের চেষ্টায় পিছের দাগ থেকে বাইরে বেরিয়ে গেলে বলারের পূর্ণ অধিকার রয়েছে ননস্ট্রাইকের বেটারকে আউট করার, আউট করার পর সেটি নরমাল রান আউট হিসেবে ধরা হবে।

রান আউট এর জন্য ব্যাটার এর দিকে বল নিক্ষেপ:


অতিরিক্ত আউট করার উত্তেজনা অনেক সময় দেখা গেছে বলার কে ব্যাটারির দিকে বল ছুড়ে মারবে এবং সে ভয় পাবে ও এক্সট্রা রান নিতে পারবে না। এই গুলির মাধ্যমে ক্রিকেট গ্রাউন্ডে খুব বড় ঝামেলার সৃষ্টি হতে পারে।

বোলিং টিমের অন্যায় কাজ ও অনাহ্য আবেদন:


বোলিং টিম কোনভাবে অন্যায় কাজকর্ম করলে, বারবার ন্যায্যহীন আবেদন করলে, আম্পায়ার পেনাল্টি হিসেবে ব্যাটিং টিমকে অতিরিক্ত ৫ রান দিতে পারবে।

ওভার বলিং টাইম:


টি টোয়েন্টি ম্যাচের জন্য এই বছরের অর্থাৎ ২০২২ সালে জানুয়ারিতেই একটি নিয়ম গঠন করা হয়েছিল, টি-টোয়েন্টি ম্যাচে এক ওভার বল করার নির্ধারিত সময় পার করে ফেললে পরের ওভার গুলিতে সার্কেলের মধ্যে আরও একটি প্লেয়ার কে রাখতে হবে। এই নিয়মটি 2023 সাল থেকে ওয়ানডে ক্রিকেট ম্যাচে পালিত হবে। এর সদৃশ্য উদাহরণ দেখতে গেলে আপনাকে এশিয়া কাপের ভারত পাকিস্তানের দ্বিতীয় ম্যাচে দেখতে পাবেন।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Back to top button