লেনদেনআজকাল

Cryptocurrency legal in India?

Cryptocurrency নিয়ে  খুবই হইচই চলছে বর্তমান  বাজারে।  এই আর্টিকেলের মাধ্যমে আপনারা বিভিন্ন Cryptocurrency সম্পর্কে জানতে পারবেন এবং ভারতে এটি টোটালি বৈধ কিনা জানতে পারবেন। 

প্রথমে জেনে নিন ক্রিপ্টোকারেন্সি আসলে কি জিনিস…

What is cryptocurrency?

Cryptocurrency হল Digital Money যার কোনো বাস্তব রূপ নেই,  এটি  হলো কিছু Binary Numbers মাধ্যমে তৈরি হওয়া মাধ্যম যার মধ্যে কোনরকম Bank or Govt. এর হাত থাকে না। এটাকে পরিচালনা করতে প্রচুর পরিমাণ Computer & Internet এর প্রয়োজন হয় এর ফলে প্রচুর পরিমাণে বিদ্যুৎ খরচ হয়। এগুলোকে কন্ট্রোল করার জন্য হাই Security Network দরকার,  এদের security জন্য যারা কাজ করে তাদেরকে বলা হয়, Miners

Miners

Miners কাজ হল কার কাছে কত currency রয়েছে এবং অন্যজনকে কিভাবে সেন্ড করছে এই বিষয়ক  সিকিউরিটি  ক্যালকুলেট করা। মার্কেটে প্রচুর পরিমাণে Cryptocurrency রয়েছে কিন্তু তাদের ভিতর অন্যতম হল Bitcoin, Ethereum, Lite coin, Dogecoin etc.

@newswap01
cryptocurrency

একটি গবেষণার মাধ্যমে জানা যায় যে সারা পৃথিবীতে Cryptocurrency এর সবথেকে বেশি ব্যবহৃত হয় Trading এর ক্ষেত্রে।  বিভিন্ন Stock Marketer & Investor বিভিন্ন Cryptocurrency Invest করে কিছু বেশি পরিমাণ রিটার্ন পাওয়ার আশায়। 

 গবেষণার মাধ্যমে জানা যায় যে,  সবথেকে বেশি পরিমাণ Bitcoin Stock হোল্ডার রয়েছে ভারতে এবং এটি টোটাল হল $100M উপরে। 

Is Cryptocurrency legal in India?

ভারতে অনেক কম পরিমাণ লোক যারা Stock Market এবং Investment উপর ভরসা করে,  কিন্তু যারা ইনভেস্টমেন্ট করেছে তারা নিজে বর্তমান সময়ের মধ্যে চলছে এবং অনেকে ভবিষ্যতে Cryptocurrency এর ওপর ইনভেস্ট করতে চাইছেন না এর পেছনে অনেক কারণ আছে এবং   আপনারা জানতে পারবেন আধেয় ভারতে ক্রিপ্টোকারেন্সি বৈধ নাকি অবৈধ, ( Cryptocurrency legal or illegal )

Cryptocurrency আসার সময় থেকে খুব ভালো পরিমাণ গ্রোথ দেখা যাচ্ছিল এমন এমন সময় হয়েছে যখন ক্রিপ্টো কারেন্সি রেট দ্বিগুণেরও বেশি বেরিয়ে গেছিল কিন্তু হতাশার ব্যাপার গত 12 ই মে থেকে লাগাতার  ক্রিপ্টোকারেন্সি স্টক কমতে থাকে, যার ফলে টোটাল $ 1T  মার্কেট লস হয়,  এবং বিটকয়েন মার্কেট ক্রাশ হয়ে যায় ফলে  অনেক ইনভেস্টর  এবং  ট্রেডারদের চিন্তা শুরু হয়ে যায়,  কিন্তু পরে এটি অনেক ঠিক পজিশনে আসে কিন্তু সেই চিন্তার ভাঁজ সবার কপালে থাকে, 

China অনেকদিন আগেই Cryptocurrency আদান প্রদান ব্যান করে দিয়েছে,  এরমধ্যে চায়নার তিনটি সরকারি সংস্থা ছিল- National Internet  Finance Association of China, China Banking Association, Payment and Clearing Association of China যাদের মাধ্যমে এটি হয়েছে। 

এই এসোসিয়েশন করে প্রথম থেকেই মানুষের কাছে ক্লিয়ার করে দিয়েছে যে আপনারা যদি Cryptocurrency বিষয়ক কোন ট্রানজেকশন করে থাকেন তাতে যদি আপনাদের কোন ক্ষতি হয় তার জন্য কেউ দায়ী থাকবে না। 

কিন্তু এটা নিয়ে অনেক  ভুয়া তথ্য দেখা যায়,  যার ফলে বর্তমানে ক্রিপ্টোকারেন্সি ওপর থেকে মানুষের ভরসা নষ্ট হয়ে যাচ্ছে, শেষ কথায় বলা যায় যে ভারতবর্ষে ক্রিপ্টোকারেন্সি অবৈধ নয় কিন্তু গভমেন্ট পলিসিতে কিছু ট্রাম এন্ড কন্ডিশন রয়েছে। 

কোথায়  আপনারা এই ক্রিপ্টোকারেন্সি কেনাবেচা করবেন দেখে নিনঃ

আপনার আইডিতে মিনিমাম 10 টাকা থেকে কেনা বেচা শুরু করতে পারেন,  তার জন্য এক্সচেঞ্জ  অ্যাপস প্রচুর  Google PlayStore রয়েছে। Example: CoinDCX Go.  বর্তমান সমস্যাটি হল ভারতের ব্যাংক ক্রিপ্টোকারেন্সি সাথে কাজ করতে চাইছে না সে কারণে ক্রিপ্টোকারেন্সি কেন বাঁচাতে ব্যাংক থেকে পেমেন্ট করতে সমস্যা হচ্ছে, কিন্তু এরপরেও আরেকটি পদ্ধতি রয়েছে সেটি হলো Partner 2 Partner (P2P) Transaction

Latest Info: বর্তমান সময় জানা যাচ্ছে যে ভারতীয় গভমেন্ট ক্রিপ্টোকারেন্সি কে বৈধ এর আইন পাস করে দিয়েছে, অর্থাৎ ভারতীয় ট্রেডার ইনভেস্টরদের কাছে খুবই সুখবর, তারা বিনা বাঁধাতে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি ইনভেস্ট করতে পারবে।

পৃথিবীর সবথেকে ধনী ব্যক্তি Elon Mask বর্তমান সময়ে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি টুইট করেছেন যার ফলে ক্রিপ্টোকারেন্সি এর শেয়ার এর value বাড়ছে।

Click Here to read more about Health Insurance & all features

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন। www.newswap.site

Related Articles

Back to top button