আজকালখবর

JIO 5G ভারতে কবে থেকে পাওয়া যাবে? রিচার্জ প্ল্যান কত হবে?

JIO 5G সর্বপ্রথম ভারতবর্ষে পারি রেখেছিল 4G নেটওয়ার্ক নিয়ে। জিও সাথে ভারতবর্ষে প্রচুর পরিমাণ ইন্টারনেট ইউজার বেড়ে যায়। জিও কোম্পানির একটি দারুন বিজনেস স্টাটাজি ছিল প্রথমে জিও সিম মাত্র ৪০০ টাকায় কেনার পর আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করা যেত তাও আবার দুর্দান্ত স্পিডের সাথে। অনেকে ভেবেছিল জিও সবাইকে ফ্রি ইন্টারনেট দেবে কিন্তু যারা এটা ভেবেছে তারা বোকা হয়েছে। নতুন বছর আসতে জিও তার সিমের উপর নতুন রিচার্জ প্ল্যান চালু করতে থাকলো অন্যান্য নেটওয়ার্ক কোম্পানিদের মতন। কিন্তু হ্যাঁ মার্কেটে প্রতিযোগিতা বজায় রাখার জন্য জিও সর্বপ্রথম 4G ইন্টারনেট নিয়ে আসলো সাথে HD কল, যেটি ছিল অন্যান্য কোম্পানিতে তুলনায় অনেক কম দাম। ফলে অন্যান্য কোম্পানিদের মাথায় হাত ধীরে ধীরে অন্যান্য কোম্পানির নেটওয়ার্ক থেকে জিও তে পোর্ট হওয়া শুরু হলো ও নতুন সিম ধীরে ধীরে কেনা বাড়তে থাকলো। 

Jio 5G launch

বর্তমান সময়ে সেই আগের মত অন্যান্য কোম্পানিকে টক্কর দিয়ে ভারতের মাঠে নামছে নতুন আমেজ নিয়ে কারণ প্রথম জিও কোম্পানির লঞ্চ করছে Jio 5G. Jio 5G ভারতের সবথেকে কম দামে 5G নেটওয়ার্ক প্রোভাইড করবে কথা দিয়েছে। 5G যত ধীরে ধীরে মানুষের মধ্যে বাড়তে থাকছে সাথে ফোন সবাই 5G কেনার চেষ্টা করছে। জিও এখনো পর্যন্ত তার 5G নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু করে দিয়েছে। 

JIO 5G কবে বাজারে নামছে?

সরকার অর্থাৎ নরেন্দ্র মোদী 5G স্পেক্ট্রাম অকশন নিয়ে সহমত করেছেন। এই অপশনে সবার প্রথম নাম রয়েছে রিলায়েন্স জিও কোম্পানি। জিও 5G স্পেক্ট্রাম অপশন হতে পারে ২৬ শে জুলাই। 

কুড়ি বছরের জন্য এই নিলাম টি হবে এবং আগামী ১৫ই আগস্ট ভারতে চালু হতে পারে প্রথম 5G নেটওয়ার্ক। কিন্তু সাধারণ মানুষের কাছে জিও 5G পৌঁছাতে এখনো অনেক দেরি হবে। 

@newswap01

Jio 5G প্রথম কোন কোন শহরে দেখা যেতে পারে?

Jio 5G স্পেকট্রাম অপশনে মোট 72097.85 MHz একটি ব্যান্ডের কথা বলা হয়েছে যার ভিতরে অনেকগুলি ব্যান্ড রয়েছে লোভ ফ্রিকোয়েন্সি থেকে হাই ফ্রিকুয়েন্স। এইসবের এক্সপিরিয়েন্স গুলি অনেক আগেই করা হয়ে গেছে। 

Reliance Jio 5G এর চেয়ারম্যান মুকেশ আম্বানি অনেকদিন আগেই জানিয়েছেন যে ভারতের প্রায় হাজারটি শহরের মধ্যে তার কাজ চলছে কিন্তু প্রথমদিকে ভারতের মোট তেরোটি জায়গায় সর্বপ্রথম এই নেটওয়ার্ক দেখা যাবে। শহর গুলির নাম গুলি হল- দিল্লি, আমেদাবাদ, বেঙ্গালুরু, কলকাতা,  গুরুগ্রাম, চন্ডিপুর, জামনগর, চেন্নাই, লখনউ, পুনে, গান্ধীনগর, এবং হায়দ্রাবাদ।

Jio 5G নেটওয়ার্ক কতটা গতিময় হবে?

স্পষ্ট ভাষায় বলতে গেলে Jio 5G, 4G এর তুলনায় দশ গুণ বেশি ফাস্ট হবে। এতটাই ফাস্ট হবে যে আপনি কখনো ভাবতেই পারবেন না এর ডাউনলোড স্পিড হতে পারে 20gbps পর্যন্ত। যখন এই নেটওয়ার্কের এক্সপেরিমেন্টাল টেস্ট করা হচ্ছিল তখন তার স্পিড দেখানো হয়েছিল 1gbps. বিভিন্ন ইনফরমেশন থেকে আমরা যতদূর জানতে পেরেছি সাধারণ মানুষের কাছে এবং ফোনে গ্রাউন্ড লেভেলে থাকাকালীন স্পিড হতে পারে 420mbps ডাউনলোড & 412 mbps. এই নেটওয়ার্কের লিটেন্সি হবে মাত্র ১১ মাইক্রোসেকেন্ড।

 আরও পড়ুন: ফোন চুরি হয়ে গেছে! কিভাবে আপনার ফোনের ব্যাংক অ্যাকাউন্ট ও UPI কে ডিএক্টিভেট করবেন?

আরও পড়ুন: BSNL ইউজারদের জন্য দারুন অফার !! Bharat Fiber নিলে পাবেন 1200 টাকা বিনামূল্যে

Jio 5G প্ল্যান গুলির কত দাম হবে?

Jio 4G যখন বাজারে এসেছিল তখন মার্কেটিং স্ট্যাটাস এর জন্য কোম্পানি সবাইকে বিনামূল্যে এবং অনেক হাই স্পিড ইন্টারনেট দিয়েছিল কিন্তু 5G এর ক্ষেত্রে ব্যাপারটা একরকম হবে না কারণ বারবার মার্কেটিং স্ট্যাটাজি এক রকম হলে মানুষ বুঝে যাবেই। 

বিভিন্ন ইনফরমেশন থেকে জানা যায় JIO 5G প্রমিস করেছে যে বিশ্বের সবথেকে কম দামে ভালো নেটওয়ার্ক দেওয়ার চেষ্টা করবে। হয়তো এটিও হতে পারে রিলায়েন্স 4G রিচার্জ প্ল্যানগুলোর সাথে একই টাকায় 5G রিচার্জ প্ল্যানকে অ্যাভেলেবেল পড়বে যাদের কাছে 5G ফোন রয়েছে তারা ব্যবহার করতে পারবে যাদের কাছে নেই তারা 4G থাকবে। এমনও হতে পারে এই নতুন করে বাজারে আসতে পারে ও বিনামূল্যে সিম বিতরণ হতে পারে। ব্যান্ড অফ ফ্রিকোয়েন্সি অন্যরকম হওয়ায় এর আর্কিটেকচার অন্য সিমের থেকে কিছু পরিবর্তন হতে পারে। 

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button