খাওয়া দাওয়া

খুবই সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন চট জলদি সরষে ইলিশ

ইলিশ মাছ খেতে কে না ভালোবাসে। কথায় আছে মাছে ভাতে বাঙালি, বাঙালি চিরকাল মাছ ভাত খেতে ভালোবাসে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। তার মধ্যে যদি সেটা ইলিশ মাছ হয় তবে তো কথাই নেই। ইলিশ মাছ হল বাঙালির প্রিয় মাছের মধ্যে একটি। আমাদের এই ব্যস্ত জীবনে খুবই কম সময়ের মধ্যে দারুন একটা ইলিশ সরষের রেসিপি দেখে বানিয়ে ফেলুন।

সরষে ইলিশ

উপকরণ:

একটি মাঝারি মাপের ইলিশ মাছ নিন। লবণ, হলুদ, দু থেকে তিনটে কাঁচা লঙ্কা, লঙ্কার গুঁড়ো, কাঁচা সরষের তেল, কালো সরষে অথবা সাদা সরষে, অল্প পরিমাণ কালো জিরে লাগছে।

সরষে ইলিশ রেসিপি

পদ্ধতি:

ইলিশ মাছ গুলোকে সামান্য নুন আর হলুদ দিয়ে 30 মিনিট মাখিয়ে রাখুন। এরপর সর্ষে লবণ কাঁচা লঙ্কা দিয়ে বেটে ফেলুন, এতে সরষে বাটা দিতে হবে না এবং স্বাদ ভালো হবে। যাদের সরষে খেলে পেটের সমস্যা হয় তারা সরষে বাটাটাকে ছেঁকে রান্না করতে পারেন। এরপর কড়াইতে তেল দিয়ে কালো জিরে কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। যাতে তেলে কালো জিরে ও লঙ্কার সাধ্ট মিশে। কড়াইতে সরষে বাটা, স্বাদমতো লবণ, হলুদ সামান্য লঙ্কার গুঁড়ো দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়ার পর জল দিয়ে দিন। এরপর ঝোল ফুটতে থাকলে মাছগুলোকে ছেড়ে দিন, ইলিশ মাছ রান্না করতে বেশিক্ষণ সময় লাগে না 10 মিনিটের মধ্যেই একটি কমপ্লিট। এরপর কাঁচা সরষের তেল দিয়ে নামিয়ে ফেলুন। এতে স্বাদ ও গন্ধ ভালো হয়।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

@newswap01

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button