লেনদেন

আপনিও পাবেন আপনার ফিক্স ডিপোজিটে মোটা সুদ, কিভাবে? 

রিপোর্ট ও রিসার্চ এর মাধ্যমে জানা যাচ্ছে বর্তমানে তামিলনাড়ুর পাওয়ার ফিনান্স এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন যার সর্বোচ্চ সুদের হার ৮.৫০ %। এত পরিমান সুদের কারণে বিনিয়োগকারীদের কোন চিন্তাই থাকার উচিত না কারণ এখানে না নিজের কোন টেনশন নিতে হয় না শুধুমাত্র পয়সা ইনভেস্ট করে রাখো একটি সময়ের জন্য। আর বসে বসে সুদের পয়সা জমতে থাকবে।

Highest FD Interest

বর্তমান সময়ে ভারতের অর্থনৈতিক বাজার সাথে শেয়ার মার্কেটের বাজার ভালোই উদ্ধার পতন দেখা যাচ্ছে। পতনের দিকটা শুরু হয়েছিল RBI ব্যাংকের হাত ধরেই। কিছুদিন আগে RBI repo rate বৃদ্ধি করেছিল। যার ফলে স্টক মার্কেটের থেকে কোটি কোটি টাকা উঠে গেছিল ফলে অনেক স্টক যেটি আগের জায়গায় ফিরে যেতে অনেকটা সময় নিল। তার আগে তো আমাদের সাথে ছিল Covid – 19 অর্থনৈতিক দিক থেকে শেয়ার বাজার সব কিছুকেই কমজুরি করে দিয়েছিল এই মহামারী। বর্তমানে এখন ভারতের অর্থনৈতিক মুদ্রাস্ফীতির অবস্থা খারাপের দিকেই যাচ্ছে আমেরিকান ডলারের সাথে প্রায় 80 টাকার দূরত্ব দেখা যায়। বাজারে বাড়ছে দৈনন্দিন জিনিসপত্রর দাম, বাড়ছে পেট্রোল ডিজেল ও গ্যাসের দাম। এই সমস্ত দৈনন্দিন জিনিসপত্র অত্যাধিক মূল্য বৃদ্ধির জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ জনগণের। 

বর্তমানে RBI আরো ৫০ পয়েন্ট এর রেপোরেট বেসিসে বৃদ্ধি করলো। এর ফলে অনেক স্টক এর ওপর ব্যাংক থেকে লোন নিয়ে ইনভেস্ট করা রয়েছে। এর সাথে অনেক কোম্পানি রয়েছে যাদের কোটি কোটি টাকা ইনভেস্টমেন্ট ব্যাংকের ওপর নির্ভর করে চলে, এর মধ্যে একটা বিশিষ্ট উদাহরণ সেটি হল আদনি। আদানি কম্পানি তার বেশিরভাগ বিজনেস যেটি ব্যাংকের লোন এর উপরে চলে। ফলে ব্যাংকের লোন এর দাম বাড়লে ব্যবসাতেও একটু হলেও পতন দেখা যাবে। 

Fixed Deposit

কিন্তু যারা এইসব স্টক মার্কেট এর বিষয় নিয়ে মাথাব্যথা নেই তাদের মধ্যে অনেকেই রয়েছে যারা পোস্ট অফিস ব্যাংক এবং আরো নন ব্যাংকিং কোম্পানির সাথে কিছু সুদের হারে ইনভেস্টমেন্ট করে রাখে এক বছর তিন বছর ও পাঁচ বছরের জন্য। আশা করা যাচ্ছে তাদের এবার সুদের পরিমাণ বাড়বে। সুদের পরিমাণ বাড়ার কারণে ধীরে ধীরে আরো অনেক লোক রয়েছে যারা স্টক মার্কেট থেকে পয়সা তুলে ব্যাঙ্কিং ফান্ডের উপরে দিতে শুরু করবে। 

সব থেকে বেশি পরিমাণ সুদ পাওয়া যাচ্ছে কোথায়? 

রিপোর্ট ও রিসার্চ এর মাধ্যমে জানা যাচ্ছে বর্তমানে তামিলনাড়ুর পাওয়ার ফিনান্স এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন যার সর্বোচ্চ সুদের হার ৮.৫০ %।

@newswap01

এত পরিমান সুদের কারণে বিনিয়োগকারীদের কোন চিন্তাই থাকার উচিত না কারণ এখানে না নিজের কোন টেনশন নিতে হয় না শুধুমাত্র পয়সা ইনভেস্ট করে রাখো একটি সময়ের জন্য। আর বসে বসে সুদের পয়সা জমতে থাকবে।

তবে এটি জানা যাচ্ছে এই ব্যাংকিং ফেসিলিটির ৮.৫০ % সুদ দেওয়া হয় প্রবীণ নাগরিকদের। কত বছরের জন্য কত শতাংশ হারে আপনি সুখ পেতে পারেন তার হিসাব নিচে দেওয়া থাকলো- 

Time TableNormal Interest RateSenior Citizens Interest Rate
247.257.50
367.758.25
487.758.25
6088.50
FD Interest Rates

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Back to top button