খবরআজকাল

What Is Omicron? Can it be more dangerous to us?

Omicron, আসলে কি? বর্তমানে Omicron সারা পৃথিবীতে একটি ভয়ের মধ্যে রেখেছে,

সবাইকে স্বাগত জানাই আমার এই নতুন আর্টিকেলে। বর্তমানে একটি নতুন Corona Virus Variant মার্কেটে চলে এসেছে যার নাম Omicron, এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন Omicron Variant এর ব্যাপারে।


পৃথিবী সুস্থ হয়ে ওঠার চেষ্টায় রয়েছে কিন্তু এই COVID-19 এই পৃথিবীর থেকে যাওয়ার ইচ্ছা তো নেই।
Corona virus এর তিনটি ভাগ আমরা পার করে এসেছি কিন্তু এটি একদম Latest Variant বলে জানা যাচ্ছে,


বর্তমান সময়ে ভারত এবং অন্যান্য জায়গাতেও সাধারণ মানুষরা তাদের মাক্স পড়ছে না, কিন্তু এটি ভবিষ্যতে আরো বড় বিপদ আনতে চলেছে। এটি এমন ভাবে ছড়াচ্ছে যে পুরো পৃথিবীর বিভিন্ন দেশ এবং বিভিন্ন সরকার বিভিন্ন স্টেপ নেওয়া শুরু করে দিয়েছে এবং তারা ভয়ের মধ্যে রয়েছে।

@newswap01
Omicron
Omicron


এবার আমরা জেনে নেই আসলে Omicron Variant কি জিনিস?


ভাইরাসের এই ভাগ টিকে সাধারণ মানুষে বলে Omicron অর্থাৎ B.1.1.529. এটি প্রথম দেখা যায় Botswana, Africa তে। কিন্তু এটার ব্যাপারে প্রথম W.H.O কে জানায় সাউথ আফ্রিকা এর সাইন্টিস্ট (24th November). কিন্তু এই জানার পরেই সারা পৃথিবীতে হঠাৎ করে ছড়ানো শুরু হয়ে যায়। 26 শে নভেম্বর W.H.O অফিশিয়ালি এই variant এর ব্যাপারে সারা পৃথিবীকে ওয়ার্নিং দেয়।
W.H.O Covid-19 virus কে দুটি ভাগে ভাগ করে যেমন Variant of Concern & Variant of Interest.


Variant of Concern:

omicron
Source: W.H.O


W.H.O, variant of concern এর মধ্যে এমন কিছু ভাইরাস এর নাম রেখেছে যেগুলি পৃথিবীতে খুব বেশি পরিমাণে প্রভাব ফেলেছে যার ফলে প্রচুর মানুষের প্রাণহানি হয়েছে। এই ভাইরাসের মধ্যে বেশি পরিমাণ ছড়ানোর লক্ষণ দেখা যায়। এই ভাইরাস গলি মানবদেহে বেশি পরিমাণ ভাইরাসের লক্ষণ দেখায় এবং ভ্যাকসিন এর কার্যকারিতা অনেক কমিয়ে দেয়। এই দলের ভেতরে রয়েছে Delta Variant যেটি ভারতবর্ষের সবথেকে বেশি পরিমাণ প্রভাব ফেলেছে।


নিচে এই দলের ভিতরে থাকা কিছু ভাইরাস ফটোর মাধ্যমে দেখিয়ে দেওয়া হয়েছে এবং এখানে প্রত্যেকটি নামসহ কোথায় প্রথম দেখা গেছে সমস্ত ডিটেইলস দেখে নিতে পারবেন। ????????

Variant of interest:

omicron
Source: W.H.O


সারা পৃথিবীতে যখন প্রথম প্রথম কোন ভাইরাসের ব্যাপারে জানা যায় তখন সেটি বিলিয়েন্ট অফ ইন্টারেস্ট হিসেবে বলা যায় এবং এর ফলে প্রথমে খুব বেশি পরিমাণ ছড়ায় না সাধারণত মানব দেহে লক্ষনগুলো কম দেখা যায়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এইগুলি Varient Of Concern, এ রূপান্তরিত হয়।
নিচে কিছু ফটোর মাধ্যমে দেখানো রয়েছে এই এই দলের মধ্যে কোন কোন ভাইরাস পড়ে এবং সকালে প্রথম কোথায় এবং কত তারিখে দেখা যায় ????????

কোথা থেকে এই omicron virus টি আসলো?


পৃথিবীতে প্রধান Covid-19 এর তিন রকমের ভেরিয়েন্ট রাজত্ব চালিয়েছে কিন্তু এটি নতুন এবং এটি নিয়ে পুরো পৃথিবীর মধ্যে রয়েছে কারণ এটি তাদের থেকেও বড় রূপ ধারণ করতে পারে,
ভাইরাস সাধারণত মিউটেশন এর ফলে বৃদ্ধি পায় এই ভাইরাসটি কিছু flu virus এর সাথে মিউটেশন হয়ে একটি বড় আকার ধারণ করছে, আমাদের গৃহপালিত কিছু প্রশ্ন যেমন গরু, মুরগ্‌, হাঁস, শুকর এগুলির মধ্যে সাধারণত কিছু ফ্লু ভাইরাস দেখা যায় তাদের সাথে সাধারণ covid-19 এর কোন প্রকার ভেরিয়েন্ট মিশে গিয়ে এই নতুন ভেরিয়েন্ট এর সৃষ্টি হয়েছে, সাধারণ মানুষ যখন এই গৃহপালিত পশুদের কাছে আসে তখন এটি সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে যায় এবং এর ছড়ানোর গতি খুবই যার ছড়ালো তারপরও ফ্যামিলি মেম্বারের ছড়িয়ে যায় ধীরে ধীরে দেশ এবং পৃথিবী আক্রান্ত হয়।


Omicron ভেরিয়েন্ট এর ভাইরাস যেটিকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে যে তার ওপরে স্পাইক প্রোটিন যার সংখ্যা রয়েছে 32 টি এর মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে কিন্তু তার আগে পৃথিবীতে বিরাজমান ছিল Delta Variant তার স্পাইক প্রোটিন এর সংখ্যা ছিল মাত্র 9 টি, এই কারণে গবেষকরা বলতে চাইছে ভাইরাস এর জগতে সবথেকে বড় উদযাপন দেখা যাচ্ছে।


W.H.O এর কাছে পর্যায়ন তথ্য না থাকায় অফিশিয়ালি এই ব্যাপারে অ্যানালস করতে পারছে না যে এটি ভবিষ্যতে কতটা পরিমাণ বেশি ছড়াতে পারে, প্রথম সাউথ আফ্রিকা যারা পুরো পৃথিবী কে জানায়, তো তাদের মতে এর আগে জেভেরিয়ান গুলি পৃথিবীতে বিরাজমান ছিল তার থেকে 30 শতাংশ বেশি পরিমাণ ছড়াতে পারে এই অমিক্রণ।


তবে একটি কথা যে ভাইরাস গুলি বেশি পরিমাণ ছড়ায় সেগুলির মৃত্যুর হার কম হয়, যেগুলি বেশি মৃত্যু হার হয় সেগুলি কম ছড়ায়।
গবেষণার মাধ্যমে জানা যায় যে যারা আগে থেকে covid-19 এই আক্রান্ত হয়েছিল তারা খুব সহজেই এই Omicron Variant আক্রান্ত হতে পারে। তবে এর সিমটম আগের সিমটম গুলো মতনই থাকবে।
তবে সব থেকে ভালো ব্যাপারটি হলো, আমরা যদি ভ্যাকসিন অলরেডি নিয়ে থাকি তবে এই ভেরিয়েন্ট আমাদের খুব একটা বেশি আক্রান্ত করতে পারবে না।

এই Omicron Variant কি আরও বেশি ভয়ানক?


এই প্রশ্ন এর এখনো পুরোপুরি ক্লিয়ার উত্তর পাওয়া যায়নি মনে করছে যে আরও এক থেকে দুই সপ্তাহ সময় লাগবে এটির ব্যাপারে এর পুরো বিস্তারিত গবেষণা করতে, ভবিষ্যতে যদি কোন রকম খবর আমরা পাই তবে আপনারা নিশ্চিন্ত থাকুন কারণ আমরা আছি আপনাদের জানানোর জন্য।
কিন্তু আমাদের সব থেকে বেশি গুরুত্বপূর্ণ মনে মনে রাখা উচিত যে আমরা নিজেদের সেফটি নিজেরা মেন্টেন করব, স্যানিটাইজার এবং টাইমে টাইমে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোয়া, সবার থেকে ডিসটেন্স মেনটেন করে চলব এবং সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হলো সব সময় মাক্স পড়বো এবং সেই মাক্স টাইম টু টাইম ডাস্টবিনে ফেলে দেবো।


Travel restriction & Lock Down:


পৃথিবীতে অমিক্রণ এর আতঙ্ক বাড়ছে কিন্তু তার ফলে অনেক ভুল সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কোন কোন দেশে নতুন ট্রাভেল রেস্ট্রিকশন তৈরি হয়ে গেছে লকডাউন ঘোষণা হয়ে গেছে সবকিছু বন্ধ করে দেয়া হয়েছে যাতে আতঙ্ক কম বাড়ে।
সাউথ আফ্রিকা, W.H.O কে প্রথম জানাই এই ভাইরাসের ব্যাপারে, কিন্তু পৃথিবীর বিভিন্ন জায়গার সরকার সাউথ আফ্রিকা এবং কিছু আফ্রিকান দেশের থেকে আসা লোকদের তাদের দেশে টোটালি অবৈধ করে দিয়েছে যার ফলে সাউথ আফ্রিকা এর ইকোনমি নিচের দিকে যাচ্ছে।

Read More: How to select a best Health Insurance Plan?

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button