Uncategorized

কেন Pegasus Spyware কে No Click Spyware কেন বলা হয়?

Pegasus Spyware কে কেন No Click Spyware বলা হয় তার বিষয়ে সমস্ত তথ্য জানতে পারবেন এই আর্টিকেলের মাধ্যমে।

এই নামটি এসেছে একটি উড়ন্ত ঘোড়া যার নাম Pegasus

Pegasus Spyware or Malware?

Pegasus Spyware
Pegasus

Virus বলা হয় Malware কিন্তু বেআইনিভাবে কারোর ওপর নজরদারি চালানো কে বলা হয় Spyware. সেই কারণে Pegasus কে Spyware বলা হয়।

Who Created the Pegasus Spyware?

এই Pegasus Spyware, Israel NSO গ্রুপ তৈরি করে।

@newswap01

Why Pegasus is called Pegasus no-click spyware?

আগে আমাদের কম্পিউটার এবং মোবাইল হ্যাক করা হতো Email এর মাধ্যমে, আমাদের ডিভাইস এ কোন মেইল আসলে সেখানে ক্লিক করলে আমাদের ডিভাইস অন্য কারো মাধ্যমে হ্যাক হয়ে যায় কিন্তু এখানে ব্যাপারটা পুরোটাই আলাদা , Pegasus Spyware অন্যদের ডিভাইসকে ট্রাপ করে Whatsapp Call এর মাধ্যমে। সাধারণভাবে অচেনা নাম্বার থেকে হোয়াটসঅ্যাপে কল আসে এবং সেটি দেখার আগেই অটোমেটিক ডিলিট হয়ে যায় তারপর থেকে ফোনের সমস্ত কিছু Pegasus Spyware এর হাতে চলে যায়। এই কারণে এই স্পাইওয়্যার কে Pegasus No Click Spyware বলা হয়।

Read More: What is Virtual RAM?

What things Pegasus Spyware Can Control Our Devices?

Pegasus Spyware এর মাধ্যমে আমাদের ফোনের সমস্ত কিছুই কন্ট্রোল করা সম্ভব। এটির মাধ্যমে আমাদের ফোনের সমস্ত ডকুমেন্ট গ্যালারি ফটো সবকিছু ট্রান্সফার করা যায় আমাদের ফোনের নেট থেকেই। কে আপনাকে মেইল করছে এবং আপনি কাকে মেইল করছেন সবকিছু জানা সম্ভব। সবথেকে অবাক করা ব্যাপার হল বর্তমান দিনে সবাই ফিঙ্গারপ্রিন্ট লক ব্যবহার করে কিন্তু এই স্পাইওয়্যার দিয়ে আপনার ফিঙ্গারপ্রিন্ট চুরি করা সম্ভব।

Pros and Cons of Pegasus Spyware

Pegasus Spyware এর কিছু ভালো দিক এবং খারাপ দিক রয়েছে মানুষ এটি নিয়ে অনেক খারাপ কাজে ব্যবহার করতে পারে।

Pegasus Spyware Pros

  • Israel NSO Group বলেছে যে এটির মাধ্যমে কোন রকম অপব্যবহার করে পার্সোনালি কাউকে ট্র্যাক করার জন্য use করা হয় না।
  • এটি সাধারণত ব্যবহার করা হবে নিজেদের দেশের সিকিউরিটি এবং টেরোরিস্ট থেকে নিজেদের বাঁচানোর জন্য।
  • এটি খুবই ব্যয়বহুল হওয়ার কারণে সবাই এটিকে ব্যবহার করতে পারবে না, এটির মাধ্যমে একটি মানুষকে ট্র্যাক করার জন্য কমপক্ষে 1 কোটি টাকার ওপর খরচা হয়।

Pegasus Spyware Cons

  • এটা কিছু ভালো দিক থাকলেও অনেকগুলি খারাপ দিকও রয়েছে, এটি তখনই খারাপ ভাবে ইউজ হয় যখন এটির মাধ্যমে কাউকে পার্সোনালি ট্রাক করা হয়।
  • The Washington Post & The Guardian এদের মধ্যে সারা পৃথিবীতে 50 হাজারের ওপর লোক এবং ভারতের 300 জন কে ট্র্যাক করা হয়েছে যার মধ্যে 40 জন এবং সুপ্রিম কোর্টের জাস্টিসের ফোন কল রেকর্ড করা হয়েছে এর মধ্যে কিছু এনজিও রয়েছে এবং ভারতীয় কিছু নেতা রয়েছে।
  • এই স্পাইওয়্যার টি কোন বড় অরগানাইজেশন যারা ব্যবহার করা সম্ভব কিন্তু এখানে বিভিন্ন রিপোর্টার এবং আরো অনেক মানুষ দের ফোন কল তাদের পারসোনাল ডিটেইলস ট্র্যাক করা হচ্ছে যেগুলি টোটালি পার্সোনাল অ্যাটাক বলে ধরা হয়।

Can Government Personal Use This Spyware To Track Someone?

দেশ তার নিজের সুরক্ষা বজায় রাখতে এই Spyware এর মাধ্যমে যেকোন কাউকে ট্র্যাক করতে পারে কিন্তু সেটি হতে হবে পুরোপুরি আইনত ও অফিশিয়ালি।

অনেক বড় বড় অ্যাসোসিয়েশন রয়েছে যেমন CBI, RAW & IB এরা সাধারণত দেশের সিকিউরিটি বজায় রাখতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন, এরা তাদের সিনিয়র অফিসারদের অফিশিয়ালি জানানোর পরে এর মাধ্যমে কাউকে ট্র্যাক করতে পারেন।

আপনারা কি Credit Card & Debit Card এর কিছু বিশেষ সুবিধা এবং অসুবিধা গুলি জানেন?

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন। www.newswap.site

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button