খবরস্বাস্থ্যবিধি

পুরুষ হয়েও হচ্ছে মহিলাদের মতন পিরিয়ড, কিভাবে এটি সম্ভব?

এক যুবকের শরীরে মেয়েদের মতোই মাসিক ঋতুস্রাব হচ্ছিল বেশ কয়েক বছর ধরে। যুবকটির প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসতো রক্ত ও দীর্ঘদিন ধরে পেটে ব্যথায় ভুগছিলেন। সেই ব্যক্তিও জন্মানোর সময় পুরুষ ও স্ত্রী উভয় অঙ্গ নিয়েই এসেছিল এই পৃথিবীতে।

Period pain in male body

প্রত্যেক মেয়ের একটি নির্দিষ্ট সময়ের পর ঋতুস্রাব হয়। প্রত্যেক মেয়ের জন্য এটাই স্বাভাবিক। ঋতুস্রাব মূলত হয় মেয়েদের বাচ্চা ধারণের জন্য। কিন্তু আশ্চর্য ঘটনা ঘটেছে এক যুবকের শরীরে। এক যুবকের শরীরে মেয়েদের মতোই মাসিক ঋতুস্রাব হচ্ছিল বেশ কয়েক বছর ধরে। কিন্তু সেটি সে বুঝতেই পারিনি।

যুবকটির প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসতো রক্ত ও দীর্ঘদিন ধরে পেটে ব্যথায় ভুগছিলেন। ডাক্তারের কাছে পরামর্শ নিতে গেলে ডাক্তার হার্নিয়া ও অন্যান্য রোগের চিকিৎসা করতে থাকে। কিন্তু নিরাময়িক কোন কিছুতেই হয়নি।

অনেক পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেল ওই পুরুষের শরীরে একটি জরায়ু ও ডিম্বাণু রয়েছে। দীর্ঘ তেত্রিশ বছর তিনি ছেলে হয়েও নারীর শরীরের জরায়ু ডিম্বাণু নিয়ে জীবন যাপন করছেন।

এইরকম ঘটনা চীনের এক ব্যক্তির সাথেও হয়েছিল। সেই ব্যক্তিও জন্মানোর সময় পুরুষ ও স্ত্রী উভয় অঙ্গ নিয়েই এসেছিল এই পৃথিবীতে।

@newswap01

দু’বছর আগে বিষয়টি জানা যায়। তারপর তিনি সিদ্ধান্ত নেয় তিনি নিজের শরীর থেকে স্ত্রীর প্রজনন অঙ্গ জরায়ু ডিম্বাণু বাদ দেবেন। তারপর একটি নানি হাসপাতালে দীর্ঘ তিন ঘন্টার অপারেশনের পর চিকিৎসকরা  সফল হয়।

তবে এই যুবকটি অন্যান্য পুরুষের মতো স্বাভাবিক ভাবে জীবন যাপন করতে পারবেনা। অন্যান্য পুরুষের মতো যৌনতা উপভোগ করা সন্তানের জন্ম দেয়া তার পক্ষে সম্ভব নয়। কারণ তার সন্তান জন্ম দেয়ার জন্য যে শুক্রাণুর প্রয়োজন হয় সেটি তার শরীর নেই।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Back to top button