স্বাস্থ্যবিধি

আমাদের ত্বককে উজ্জ্বল করতে বেদানার ভূমিকা জানেন?

Pomegranate helps us to bright our skin

আমরা সবাই জানি ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি জিনিস  এবং ফলেদের মধ্যে বেদানা স্বাস্থ্যের জন্য আরও বেশি উপকারী। আমরা সবাই জানি বেদানা খেলে শরীরে রক্ত বাড়ে। হিমোগ্লোবিনের পরিমাণ বেড়ে যায় শরীরে। তাছাড়াও বেদানা খেলে শরীরে শক্তি বাড়ে।

মানুষের শরীর একটু দুর্বল হলে অথবা জ্বর হলেই বেদানা খেতে পরামর্শ দেন ডাক্তারের। তাছাড়া প্রসূতি মা থেকে শুরু করে বয়স্ক মানুষ সবাইকে বেশি করে খাওয়ানো হয় বেদানা। তাছাড়াও ছোট বাচ্চাদের বেশি করে বেদানার রস খাওয়ানো হয়। কারণ বেদানা স্বাস্থ্যের জন্য অনেক বেশি পরিমাণে উপকারী। 

তবে আপনি জানেন কি বেদানা শুধু খেলেই হবে না এবার এটিকে ব্যবহার করতে হবে। কিন্তু কিভাবে বা কিসের জন্য ব্যবহার করবেন ? কেনই বা ব্যবহার করবেন তার জন্য অবশ্যই পুরো প্রতিবেদনটি পড়ুন।

@newswap01

আরও পরুনঃ ফর্সা হওয়ার ঘরোয়া উপায়

এই প্রচণ্ড গরমে রাস্তায় বেরোলে সান ট্যান করা বাঞ্ছনীয় । রোদে বেরোনোর আগে আপনি যতই সানস্ক্রিন লোশন লাগান না কেন তার পরেও একটু হলেও ট্যান পড়ে আপনার স্ক্রিনে। গরমে ত্বকের এই বেদানার খোসা ব্যবহার করলে এই সান ট্যান কে  এড়ানো যায়।

আপনাদের স্কিন ভালো রাখতে কিভাবে বেদনাকে ব্যবহার করবেন?

Pomegranate helps us to glow our skin

এই গরমে রোদে বেরোনোর আগে সানসস্ক্রিম, এসেনশিয়াল অয়েল, লোসন যাই মাখুন না কেন তার সঙ্গে মিশিয়ে নিন বেদানার খোসার গুড়া এবং সেটিকে স্কিনে লাগান । তারপর দেখুন ম্যাজিক। এটি করা রোদ থেকে আপনার ত্বকের সুরক্ষা দেবে বটেই সঙ্গে সঙ্গে আবার আপনার ত্বকের পুরনো যে ট্যান ছিল সেগুলো রিমুভ হবে নিমেষে ।

আপনার কি ড্রাই স্কিন ! অথবা সব সময় স্কিন  খসখসে হয়ে থাকে, আবার আপনি চান না কোন কেমিক্যালযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে চান্ না। তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন।

আরও পরুনঃ যৌবন ধরে রাখার সহজ উপায় 

বেদানায় ইলাজিক অ্যাসিড নামে এক প্রকার অ্যাসিড বর্তমান। যা ত্বকের পিএইচ স্তরকে ভারসাম্যে রেখে ত্বককে হাইড্রেট এবং মশ্চারাইজারড  করতে সাহায্য করে।

প্রথমে বেদনার খোসা ভালো করে সূর্যের আলোয় শুকিয়ে গুড়ো করে নিন , তারপর এই শুকনো বেদানা খোসা গুড়ো দু’চামচ পাউডার নিয়ে তার সঙ্গে মেশানো সামান্য গোলাপজল । মিশিয়ে বেশ একটা থকথকে ক্রিমের মতো পেস্ট তৈরি করুন। দিনে দুবার ফেস ওয়াশ করার পর এই ক্রিম লাগান এবং তারপর দেখুন এই ক্রিম এর ম্যাজিক।

ত্বক থেকে মৃত স্কিন সেলস ও ব্রণের দাগ কমাতে চান ! তাহলে অবশ্যই আপনাকে ব্যবহার করতে হবে এই উপকারী বেদানার খোসা। এবারেও সেই আগের পদ্ধতিতে তৈরি করতে হবে বেদানার খোসার পাউডার। এবং কিছুটা পরিমাণে সেই পাউডার নিয়ে কার সঙ্গে কিছুটা পরিমাণের টক দই সুগন্ধির জন্য এসেনশিয়াল অয়েল এবং কিছুটা পরিমাণে গোলাপজল মেশান, এমন ভাবে একটি ফেসপ্যাক বানিয়ে এটিকে আপনার মুখে লাগান। এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলে ভালো ধুয়ে নিন। একদিন পর পর এটি ব্যবহার করুন এবং ফলাফল দেখুন ।

Pomegranate

আরও পরুনঃ জলে থাকাকালীন আপনাদের হাতের এবং পায়ের চামড়া কেন  কুঁচকে ওঠে? 

গরমকালে ঘাম এবং ধুলোবালি জন্য আপনার ত্বকে ছিদ্র ঢেকে যেতে শুরু করে। এর জন্য অনেকে পাউডার ব্যবহার করেন। কিন্তু অনেকে আবার পাউডার ব্যবহার করতে চান না। তাদের জন্য এই টোটকা টি খুব কাজের। বেদানার খোসার সেই শুকনো পাউডার দিয়ে একটি ফেসপ্যাক আপনার এই সমস্যা দূর করতে পারে। বেদানার খোসার পাউডার মুলতানি মাটি সঙ্গে গোলাপজল ও একটু কাঁচা দুধ মিশিয়ে নিন। এবার এই ফেসপ্যাকটি কে মুখে লাগান এবং শুকিয়ে গেলে ঈষৎ উষ্ণ গরম জলে সেটিকে ধুয়ে ফেলুন। এটি একদম ম্যাজিকের মতো কাজ করবে।

এছাড়াও আপনার যদি স্কিনে কোথাও স্পর্ট পড়ে যায় ও  নাকের দু’ধারে অথবা গলায় অথবা হাতে তাহলে আপনি বানিয়ে নিতে পারেন এই বেদানার খোসার পাউডার দিয়ে একটি ম্যাজিকাল স্ক্রাবার।

এর জন্য প্রথমে দুই চামচ বেদনার খোসার পাউডার নিন, তার সঙ্গে চালের গুঁড়ো সঙ্গে মেশান হাফ চামচ বেসন এবং যদি আপনি বেশি কিছু চান তাহলে অবশ্যই মেশাবেন একটু এসেন্সিয়াল অয়েল এবার এটিকে ভালো করে মিশিয়ে একটি ঠকঠকে পেস্ট বানিয়ে নিয়ে।

প্রথমে যে জায়গায় একই মাখবেন সেই জায়গাটিকে  উষ্ণ গরম জলে ধুন । তারপর সেই অংশে স্ক্রাবার টি ব্যবহার করুন। একটি মাখার পর এটিকে শুকানোর জন্য ছেড়ে দিন। এটি ভালো করে শুকিয়ে গেলে এদিকে একদম ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

তারপর আপনি এই ম্যাজিকাল জিনিসের ম্যাজিক লক্ষ্য করুন। এবং এটি কিছুদিন ব্যবহারের পর আপনি আমাদের ধন্যবাদ দিতে ভুলবেন না।

যেই বেদানা আপনি এতদিন শুধু মাত্র খাবার কাজে ব্যবহার করতেন এবং খাবার পর এসে খোসা গুলি কে ফেলে দিতেন। তার বদলে এখন আর গিয়ে খোসা গুলিকে এত কাজে ব্যবহার করতে পারবেন। আশা করা যায় আপনি নিশ্চয়ই এটি টে তে উপকৃত হবেন। এবং আপনাদের উপকৃত করাই আমাদের প্রধান কাজ।

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button