আজকালখবর

Sealdha Metro: শিয়ালদা থেকে কতদূর পর্যন্ত যাওয়া যাবে এবং এর ভাড়া কত? 

Sealdha Metro opening

Sealdha Metro: যারা শিয়ালদায় যাতায়াত করত অনেকেই তারা জানতো না যে শিয়ালদা স্টেশনের পাশেই একটি বড় প্রজেক্ট হচ্ছে কিন্তু সেটা কি প্রজেক্ট? অবশেষে সবাই জানতে পারা গেল এবং অনেক ভিড় বার্তা এর মুক্তি পাওয়া গেল। সব থেকে বেশি পরিমাণ সুবিধা হবে যারা নিত্য প্রতিদিন যাতায়াত করে। তারা খুব শান্ত মেজাজে তাড়াহুড়ো ও ভিড়কে এড়িয়ে তাদের অফিস কাচারি এবং কাজে যেতে পারবে। দমদম মেট্রো স্টেশন এর মত একটি জমজমাট পূর্ণ স্টেশন সেখান থেকেও কিছু ভিড় কমবে বলে  অনুমান করা যাচ্ছে। কিন্তু এই শিয়ালদা মেট্রো স্টেশন নিয়ে সাধারণ মানুষের মধ্যে অনেক প্রশ্ন জেগেছে এবং অনেক ইউটিউবার মিডিয়া এর লোক যারা বর্তমানে শিয়ালদা স্টেশনের অনেক আপডেট টিভি এবং আর্টিকেলের মাধ্যমে আপনাদের সামনে আনছে। অপেক্ষার দিন শেষ আজ থেকে অর্থাৎ 14 ই জুলাই থেকে সাধারণ মানুষদের জন্য পুরোপুরি ভাবে খুলে গেলো শিয়ালদা মেট্রো। কিন্তু অনেক কিছু প্রশ্ন রয়েছে যেমন কত ভাড়া? কোথা থেকে কতদূর যাবে আরো ইত্যাদি ইত্যাদি কি কি সুবিধা রয়েছে!! 

শিয়ালদাহ মেট্রো স্টেশনের ভাড়া:

শিয়ালদা মেট্রো স্টেশনে বর্তমানে ন্যূনতম ভাড়া হলো 5 টাকা থেকে 20 টাকা। শিয়ালদা থেকে নিকটবর্তী দু কিলোমিটারের মধ্যে স্টেশন গুলিতে পাঁচ টাকা ভাড়া থাকবে। ২ কিলোমিটার থেকে পাঁচ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকবে মাত্র ১০ টাকা।  পাঁচ কিলোমিটার থেকে ১০ কিলোমিটার পর্যন্ত ভাড়া হতে পারে ১৫ টাকা এবং সবশেষে, ১০ থেকে 15.5 কিলোমিটার পর্যন্ত ভাড়া হবে ৩০ টাকা। অতএব জানা যায় শিয়ালদা মেট্রোর শেষ দূরত্ব 15.5km. 

শিয়ালদা মেট্রো তে কি কি সুবিধা রয়েছে:

সাধারণ মানুষেরা নরমাল শিয়ালদা লোকাল বা লালগোলা থেকে নেমেই সাবওয়ে মধ্যে দিয়ে এই মেট্রো স্টেশনে আসতে পারবে এটি বড় সুবিধা হিসেবে ধরা হচ্ছে। এছাড়াও আরো অনেক সুবিধা রয়েছে যাতায়াতের জন্য সাধারণ মানুষদের যাতে কোনভাবে অসুবিধার না স্বীকার হতে হয়। 

স্টেশনে যেতে কখনোই কোন সময় এক জায়গায় জমায়েত ভিড় না সৃষ্টি হয় তার জন্য রয়েছে ১৮টি এস্কেলেটর নয়টি সিঁড়ি এবং 27 টি টিকিট কাউন্টার। ব্যস্ততম কলকাতায় মেট্রো স্টেশন সেটি হল দমদম যেখানে এতগুলো টিকিট কাউন্টার দেখা যায়নি। সিকিউরিটির জন্য রয়েছে প্রপার সব জায়গায় সিসিটিভি ক্যামেরা এবং ট্রেইন লাইনের আগে রয়েছে একটি আলাদা করে গেট যেটি ট্রেন আসার পরে ওপেন হবে প্রতিটি দরজায় দরজায় আলাদা করে গেট সেটাপ করা হয়েছে। স্টেশনের ধারে ধারে লাগানো হয়েছে ফ্যান। 

@newswap01

দুর্ঘটনা এড়াতে অনেক সিকিউরিটি আপডেট করা হয়েছে। ঘটনাবশত কখনো এই মেট্রো স্টেশনে আগুন লাগলে যে স্কেলেটর গুলি রয়েছে সেগুলি অটোমেটিক ব্লক হয়ে যাবে হ্যাঁ তবে ভেতরের মানুষ থাকাকালীন তারা বেরিয়ে যাবে তারপরে সেই সুইচে ক্লিক করলেও সেগুলো আর ওপেন হবে না। 

কলকাতায় থাকাকালীন এবং যাতায়াতকারী অনেক মানুষ আজ সকাল থেকে উপভোগ করতে পারবেন। কারণ আজ 6.55 am থেকে চালু হয়েছে শিয়ালদা মেট্রোর প্রথম ট্রেন। 

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button