খবর

Weather Update: ওড়িশা ও পশ্চিমবঙ্গে নিম্নচাপ ও ঝড়ের বিপর্যয় সম্ভাবনা

আবহাওয়া দপ্তরের মাধ্যমে জানা যাচ্ছে আগামী তিন দিনের ভিতর ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে শুরু করে পশ্চিমবঙ্গ পর্যন্ত। এর প্রধান কারণ হচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এক ঘূর্ণবাত।

Heavy Rainfall

West Bengal – Odisha Weather update: আবহাওয়া দপ্তরের মাধ্যমে জানা যাচ্ছে আগামী তিন দিনের ভিতর ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে শুরু করে পশ্চিমবঙ্গ পর্যন্ত। এর প্রধান কারণ হচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এক ঘূর্ণবাত। কত শনিবার দিন শুরু হয়েছিল এই ঝড়ো হওয়া যার ফলে অন্ধ্রপ্রদেশে ওড়িশা সহ কিছু কিছু জায়গায় ভারী বর্ষণ দেখা গিয়েছে। জানা যাচ্ছে আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ দুদিনের ভিতর বাড়ি বর্ষণের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের দক্ষিণ প্রান্ত ও উড়িষ্যার কিছু জায়গায়। 

আজ সকাল পর্যন্ত রিপোর্টের মাধ্যমে জানা গেছে উড়িষ্যার কালাহান্ডি ও রায়গাদা জেলায় 200 মিলিমিটারের বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা গেছে যার ফলে লাল সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তরের মাধ্যমে এটিও জানা যায় গত জুন মাসের ১ তারিখ থেকে এই বর্ষাকালে রাত ৪৬ পার্সেন্ট বৃষ্টিপাতের অভাব দেখা গেছে। গতকাল রবিবারে উড়িষ্যার নব রংপুরে সকাল থেকে প্রায় ১২৬ মিলিমিটারের বৃষ্টিপাত দেখা গেছে। 

জানা যাচ্ছে এই বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণবাতের গতি থাকছে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত। ওড়িশার অনেকগুলি জায়গা রয়েছে যেমন ভদ্রক, বালাসর, বারঘর, ভুবনেশ্বর, সম্বলপুর আরো অনেক জায়গায় রয়েছে যেখানে অরেঞ্জ সতর্কবার্তা জারি করা হয়েছে। অতি বৃষ্টিপাতের ভয়ে রয়েছে ভূমিধস ও কাঁদাধসের মতো বিপর্যয়ের। 

করা সতর্কবার্তা জানানো হয়েছে যাতে আগামী বৃহস্পতিবারের আগে কেউ উপকূলে মাছ ধরতে না যায়। 

@newswap01

পশ্চিমবঙ্গের কিছু জায়গায় প্রধানত দক্ষিণ দিকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী 9 তারিখ 10 তারিখ ও ১১ তারিখ। দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর ও উপকূলীয় ভর্তি যে সমস্ত অঞ্চল সেখানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আপনারা যদি এই সব জায়গার বাসিন্দা হয়ে থাকেন তবে অবশ্যই সাবধানতা বজায় রেখে চলবেন। অতি বৃষ্টিতে পার্শ্ববর্তী কোন ইলেক্ট্রিক তার ও পোলের দিকে যাবেন না। যথাসম্ভব চেষ্টা করবেন জল থেকে দূরে থাকার। 

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button