চাকরি-বাকরি

Job News: প্রাইমারি এবং হাই স্কুলে প্রায় চার লক্ষ শিক্ষক নিয়োগ

Job news: শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন পশ্চিমবঙ্গের প্রায় 3,88 লাখ শিক্ষক-শিক্ষিকা নিয়োগ চলবে। রাজ্যে অনেক গ্রুপ ডি গ্রুপ সি শূন্যস্থান রয়েছে এমন এমন স্কুলও রয়েছে যেখানে কয়েকটি মাত্র শিক্ষক রয়েছে কিন্তু দুর্নীতির কারণে শিক্ষক নিয়োগ প্রায় বন্ধের দিকে।

West Bengal job

দুর্নীতির পরে পশ্চিমবঙ্গের এত বড় শিক্ষক নিয়োগ। আপনারা সবাই জানেন নতুন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখার্জি মিলিয়ে কত বড় চক্রান্ত হয়েছিল এই শিক্ষক নিয়োগ নিয়ে। তাতে মানুষের ভিতরে একটি খুব সৃষ্টি হয়েছিল তার পরিমাণ কমানোর জন্যই কি এই চাকরির নিয়োগের খবর? 

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন পশ্চিমবঙ্গের প্রায় 3,88 লাখ শিক্ষক-শিক্ষিকা নিয়োগ চলবে। রাজ্যে অনেক গ্রুপ ডি গ্রুপ সি শূন্যস্থান রয়েছে এমন এমন স্কুলও রয়েছে যেখানে কয়েকটি মাত্র শিক্ষক রয়েছে কিন্তু দুর্নীতির কারণে শিক্ষক নিয়োগ প্রায় বন্ধের দিকে। প্রায়ই দেখা যেত চাকরি প্রার্থীদের বিদ্রোহ। এর সাথে আবার প্রাইমারির চাকরি আটকে ছিল কিছু আইনিগত কারণে। 

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে কোন কোন পোস্টের জন্য কতটি শূন্য পদ রয়েছে? 

বিধানসভার মিটিং এ শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করায় জানা যায় বর্তমানে মোট 3,88,120 টি চাকরির পদ ফাঁকা রয়েছে। প্রচুর স্কুলে শিক্ষক এবং কর্মচারীর প্রয়োজন গত কয়েক বছর ধরে। 

কোন কোন পদের স্কুলের জন্য কত পরিমান শূন্য পদ রয়েছে: 

  • প্রাথমিক বিদ্যালয় শূন্য পদ রয়েছে : ১,৯০০৮৫ টি
  • মাধ্যমিক বিদ্যালয় শূন্য পদ রয়েছে: ১৩৯২৯৫ টি
  • উচ্চ মাধ্যমিক বিদ্যালয় শূন্য পদ রয়েছে: ২৩৭১১টি
  • অশিক্ষক কর্মচারী শূন্যবাদ রয়েছে: ২৩২০৫ টি
  • প্রধান শিক্ষক শুন্য পদ রয়েছে: ৫৮২৪ টি

উচ্চ মাধ্যমিক বিদ্যালয় নিয়োগের উক্তি:

বিভিন্ন দুর্নীতির কারণে গত পাঁচ থেকে সাত বছর ধরে কোনরকম উচ্চ মাধ্যমিক বিদ্যালয় নিয়োগ হয়নি। যেগুলি হয়েছে সেগুলি কোন না কোন ভাবে অসৎ পথে। জানা গেছে এই বছরের জমি থেকে জুলাইয়ের মধ্যে এর সম্পূর্ণ অফিসিয়াল নোটিশ জানিয়ে দেওয়া হবে। 

@newswap01

প্রাইমারি টেট নিয়োগ: 

প্রাইমারি টেটের নিয়োগ এবং পরীক্ষা অনেকদিন আগে থেকেই চলছিল কিন্তু তার সাথে অনেক আইনি ব্যবস্থাও চলছিল। কারণ দুর্নীতি দেখা গেছিল। আবারো সেই ২০২২ সাল থেকে পুনরায় শুরু করা হচ্ছে প্রাইমারি টেট এর নিয়োগ। শিক্ষামন্ত্রী থেকে জানা গেছে, এবার থেকে প্রত্যেক বছর প্রাইমারি টেটের পরীক্ষা নিয়মিত হবে। আস্তে আস্তে সমস্ত প্রাইমারি টেটের শূন্যস্থান গুলি পূরণ হবে এটিও জানা গেছে প্রায় লক্ষাধিক শূন্যস্থান পড়ে আছে এই প্রাইমারি টেটের নিয়োগের উপর। 

কর্মচারী নিয়োগ:

রাজীব রায় শোনা যায়, গ্রুপ ডি এবং গ্রুপ সি চাকরির পরীক্ষা, কিন্তু কয়জনের চাকরি পায়? কিন্তু বর্তমানে এখন চাকরি নিয়ে তাড়াহুড়ো দেখা যাচ্ছে। আশা করা যাচ্ছে এবার সত্যিই অনেকে চাকরি পাবে। এইটুকু নিশ্চিত যে বিভিন্ন স্কুল গুলিতে প্রয়োজনমতো কর্মী ও পিয়ন নিয়োগ করা হবে। 

আপনি যদি চাকরির চেষ্টা করে থাকেন গত কয়েক বছর ধরে আশা করা যায় আপনার এবার ভাগ্য ভালো থাকবে। 

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button