লেখাপড়া

What is Acid Rain? (অ্যাসিড বৃষ্টি কি) | অ্যাসিড বৃষ্টির কারণ কি?

Acid Rain বর্তমান এবং ভবিষ্যৎ দিনে একটি বড় সমস্যা সৃষ্টি করে যাচ্ছে, অ্যাসিড বৃষ্টির ফলে রাস্তাঘাট গাছপালা বিভিন্ন পাখি পশু মারা যাচ্ছে এবং বিভিন্ন পুরনো মনুমেন্ট ক্ষতিগ্রস্ত হচ্ছে, এর একটি বিশিষ্ট উদাহরণ হল আগ্রার তাজমহল। আজ এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা অ্যাসিড বৃষ্টি এবং তার প্রভাব এবং এটি কি কারনে হয় সবকিছু বিস্তারিত ভাবে জানতে পারবেন।

What is Acid Rain? (অ্যাসিড বৃষ্টি কি)

Acid Rain
Acid Rain

আমরা সবাই জানি সাধারণত আকাশে যে মেঘ দেখা যায় সেটি শুদ্ধ জলের একটি অন্যরূপ, কিন্তু এই শুদ্ধ মেঘের সাথে ও কিছু সময় বিষাক্ত কিছু গ্যাসের মিশ্রণ হয় যেমন সালফার ডাই অক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, এই দুটো গ্যাস জল ও বাতাসে উপস্থিত থাকা অক্সিজেনের সাথে বিক্রিয়া ঘটায় ফলে অ্যাসিড বৃষ্টি দেখা যায়। 

সাধারণ বৃষ্টির জলের ভিতর অ্যাসিড এর মাত্রা দেখা যায় কিন্তু তার ph- 6, এই সাধারন বৃষ্টিকে বলে Wet Deposition. কিন্তু যখন মেঘের মধ্যে গ্যাস এবং ধুলো জমে অক্সিজেনের সাথে বিক্রিয়া করে যে বৃষ্টি ঘটায় অর্থাৎ অ্যাসিড বৃষ্টি তার ph- 3, যার ফলে সেই বৃষ্টির জলের ক্ষারকীয় ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়ে যায়, যাকে বলা হয়, Dry Deposition. 

Acid rain’s cause:

Acid Rain হওয়ার পিছনে অনেক ধরনের কারণ রয়েছে তার জন্য প্রকৃতি এবং মানবজগৎ দুটি দোষী, কিন্তু বেশি পরিমাণ ক্ষতি করছে মানুষ।

@newswap01

সাধারণত যখন কোনো গাছ মরে যায় তখন মাটির সাথে মিশে যায় এবং ধীরে ধীরে কয়লা তে পরিণত হয়, একটু গভীরভাবে ভাবতে গেলে গাছ মাটি থেকে পটাশিয়াম সালফেট গ্রহণ করে এবং সেটি গাছের পাতায় গিয়ে পৌঁছায় ও কার্বন এর সাথে বিক্রিয়া করে এবং প্রোটিন তৈরি করে কিন্তু যখন সেই গাছ গুলি মারা যায় ফলে বাতাসের সাথে মিশতে শুরু করে সালফার এবং কার্বন এটমস এগুলির মধ্যে দিয়ে পর্যায়ক্রমে আকাশের মেঘে ধূলিকণা ও রাসায়নিক পদার্থের বিক্রিয়া দেখা যায়, ফলে একটি নতুন পদার্থের সৃষ্টি হয় যার নাম সালফার ট্রাই অক্সাইড।

Read More: What is Virtual Ram? (ভার্চুয়াল RAM কি) সত্যিই কি Virtual Ram মাধ্যমে ফোন ফাস্ট হয়?

মানব জগত থেকে সবথেকে বড় কারন অতিরিক্ত পরিমাণে গাছকাটা জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা এবং যানবাহন থেকে বেরোনো ধোয়া ও বিভিন্ন কারখানা থেকে বেরোনো আবর্জনা ও কেমিক্যাল। বিশ্লেষিত ভাবে দেখতে গেলে যানবাহন থেকে বেরোনো নাইট্রোজেন অক্সাইড বাতাসে অক্সিজেনের সাথে বিক্রিয়া করে তৈরি করে একটি নতুন পদার্থের যার নাম নাইট্রিক অ্যাসিড। 

Acid Rain’s effects:

Acid rain বিভিন্ন প্রাণী এবং পরিবেশ দুটোকে খুব বেশি পরিমাণে ক্ষতিগ্রস্ত করে, অ্যাসিড বৃষ্টি যখন বিভিন্ন জলাশয়ে পরে তখন তার নীচের মাটি থেকে এলমনিয়াম শোষিত করার ক্ষমতা বেড়ে যায় ফলে জলাশয়ের জল বিষাক্ত হতে শুরু করে এবং জলাশয় বসবাসকারী প্রাণীরা মারা যায়। 

Acid Rain
Acid Rain on Fish

এসিড বৃষ্টির মাটির শোষিত করে এর ফলে গাছ তাদের প্রয়োজনীয় পুষ্টি পদার্থ গুলি গ্রহণ করতে অক্ষম হয় এবং ধীরে ধীরে গাছ মারা যায়। 

Acid Rain
Acid Rain Effects on Tress

What can we do to reduce Acid Rain?

প্রাকৃতিক ভাবে আমরা কিছু করতে পারবো না, কিন্তু আমাদের উচিত গাছ কম কাটা, জীবাশ্ম জ্বালানি কম ব্যবহার করা। হয়তো আমাদের সামান্য প্রচেষ্টায় অ্যাসিড বৃষ্টি শুদ্ধ বৃষ্টিতে পরিণত করা যেতে পারে।

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন। www.Newswap.site

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button