Digital Rupee: ডিজিটাল রুপি কি? ডিজিটাল রুপি কিভাবে কিনবেন? | Digital Rupee Pilot Scheme

Digital Rupee ডিজিটাল রুপি কি
Digital Rupee ডিজিটাল রুপি কি

Digital Rupee: ডিসেম্বর মাসের গত 1 তারিখে ডিজিটাল রুপি লঞ্চ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ডিজিটাল রুপি গত একমাস ধরে বিভিন্ন পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছিল। একমাস পরে বাজারে কনফার্ম করলো স্বয়ং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI). এই ডিজিটাল রুপি এর জন্য নতুন এক প্রকল্প চালু করেছে রিজার্ভ ব্যাংক, যার নাম ডিজিটাল রুপি পাইলট প্রকল্প (Digital Rupee Pilot Scheme).

সাধারণ মানুষের ভিতরে বিভিন্ন ধরনের প্রশ্ন উঠেছে এই ডিজিটাল রুপি নিয়ে। ডিজিটাল সাধারণ মানুষের কোন ভাল কাজে লাগবে? রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে এটি ভারতের প্রথম ক্রিপ্টোকারেন্সি। আরো জানা গিয়েছে এই ডিজিটাল রুপির মাধ্যমে টাকা আদান-প্রদান আরো দ্রুত সম্ভব ও আরো খরচ কমানো যাবে এই প্রকল্পের মাধ্যমে। প্রধানত এই প্রকল্পের মাধ্যমে ব্যবসা ক্ষেত্রে খরচ কমবে।

Digital Rupee ডিজিটাল রুপি কি?

ডিজিটাল রুপি ভারতীয় সরকারের নিয়ন্ত্রণে তৈরি এক নতুন ধরনের কারেন্সি যার কোন বাস্তবে অবস্থান নেই। এক কথায় বলতে গেলে ভারতের ক্রিপ্টোকারেন্সি হলো ডিজিটাল রুপি। ডিজিটাল রুপি এর অধিকার কিছু ব্যাংকে দিয়েছে রিজার্ভ ব্যাংক। আস্তে আস্তে সেটি বৃদ্ধি পাবে। এই ব্যাংক গুলির মধ্যে রয়েছেঃ SBI, HDFC, ICICI etc. ভারত পৃথিবীর মধ্যে সর্বপ্রথম এই কারেন্সি লঞ্চ করল। ক্রিপ্টোকারেন্সি কোন সংস্থা নিয়ম সেই বেআইনি টাকা আদান প্রদানের ক্ষেত্রে এই কারেন্সি  ব্যবহার হয়। কিন্তু এই নতুন ডিজিটাল রুপিতে সম্পূর্ণ অধিকার ও নিয়ন্ত্রণ থাকবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর। 

ডিজিটাল রুপি কে দুই ভাগে ভাগ করা হয়েছে একটি সাধারণ মানুষের জন্য আরেকটি  কিছু ব্যবসায়ীদের জন্য: CBDC (R) & CBDC (W),  এখানে R অর্থাৎ Retail এবং W অর্থাৎ Wholesale.

Digital Rupee vs UPI: 

Digital Rupee vs UPI: ডিজিটাল রুপি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করবে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কিন্তু ইউপিআই (UPI) সম্পন্ন আলাদা একটি বিষয়। UPI আমরা আমাদের ফোনে কিছু পেমেন্ট অ্যাপ এর মাধ্যমে ব্যবহার করতে পারি। UPI & Digital Rupee এর মধ্যে সবথেকে বড় পার্থক্য হল UPI তে যে টাকা রয়েছে তার বাস্তব রূপ রয়েছে। Digital Rupee তে কোন বাস্তব রূপ অবস্থান করে না। 

ইউপিআই (UPI) তে টাকা ভরতে গেলে তা ডিজিটাল পেমেন্ট হিসাবে কাজ করে, এক্ষেত্রে আপনাকে প্রথমে ব্যাংকে টাকা ভরে তারপরে PAYTM ও অন্যান্য অ্যাপের ওয়ালেট এর মধ্যে আপনি টাকা ভরতে পারবেন। আপনি যদি কোন পেমেন্ট অ্যাপ এর মাধ্যমে অন্য কাউকে টাকা পাঠান, তবে তার জন্য একটি সামান্য পরিমাণ টাকা কাটে। ডিজিটাল পেমেন্ট এর মাধ্যমে কোন টাকা কাটবেনা ট্রান্জাক্শন-এ। 

ইউপিআই ( UPI ) এর মাধ্যমে টাকা আদান প্রদানে, আপনাকে কোথাও টাকা পাঠানোর সময় আপনার UPI এর সিগন্যাল যাবে তারপরে আপনি যে ব্যাংক থেকে টাকা টি কাটাবেন সেই ব্যাংকের কাছে সিগন্যাল যাবে, সবশেষে আপনি যাকে টাকা পাঠাবেন তার কাছে টাকা পৌঁছাবে। 

ডিজিটাল রুপি এর ক্ষেত্রে টাকা পাঠানোর সময় মাঝে কোন রকম সিগন্যাল এর প্রয়োজন হবে না। সরাসরি আপনি যাকে পাঠাবেন তার কাছে টাকা পৌঁছাবে মাঝে থাকছেনা কোনো তৃতীয় ব্যক্তি।

আরও পরুনঃ

ডিজিটাল রুপি কিভাবে কিনবেন?| How to buy Digital Rupee?

বর্তমানে ডিজিটাল রুপি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর নিয়ন্ত্রণে রয়েছে। রিজার্ভ ব্যাংক ভারতীয় কৃষি ব্যাংক কে অধিকার দিয়েছে এই ডিজিটাল রুপি এর ওপর নিয়ন্ত্রণ রাখার, যেমন – SBI, HDC, ICICI etc. আপনার ব্যাংকের অ্যাকাউন্ট যদি  এই ব্যাঙ্ক গুলিতে থাকে তবে আপনি কিনতে পারবেন ডিজিটাল রুপি। ডিজিটাল রুপী ও ভারতীয় মুদ্রার কোনরকম তফাৎ থাকবেনা একই রকম দাম ও একই রকম মূল্য বর্তমান থাকবে।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Telegram Channel যুক্ত হতেএখানে ক্লিক করুন
Facebook Pageএখানে ক্লিক করুন
Twitterএখানে ক্লিক করুন
Kooএখানে ক্লিক করুন
Google News যুক্ত হতেএখানে ক্লিক করুন