Uncategorized

OIS and EIS কী? | OIS vs EIS | What is OIS and EIS in Camera?

OIS and EIS কী? এদের বৈশিষ্ট্য গুলি কি কি অসুখ সহজ বাংলায় জেনেনিন,,

OIS and EIS
OIS and EIS

আজকালকার দিনে মানুষ ফোন কিনতে গেলে সবকিছুই দেখে নেয় তার ভিতরে ক্যামেরা একটি গুরুত্বপূর্ণ বিষয়, ক্যামেরার ভিতরে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো তার মধ্যে OIS and EIS এর সাপোর্ট রয়েছে। 

OIS and EIS কিভাবে বর্তমান ফোনের ক্যামেরা কে ভালো ফটো তুলতে সাহায্য করে বিস্তারিত হবে এই আর্টিকেল এর মাধ্যমে জানতে পারবেন…

বর্তমান যুগে অনেকেই টেকনিক্যাল দিকে একটু হলেও জেনে থাকেন এবং এখন ফোন কেনার বাজেট সাধারণ মানুষের পক্ষে ও একটু বেশি হয়েছে ফলে মানুষের আশা থাকে তাতে ভালো পারফর্মেন্স পাওয়ার এবং ভালো ক্যামেরা। 

@newswap01

কিন্তু যখন এ বিষয়ে মানুষ একটু গভীরে যায় তখন বিভিন্ন বিষয় উঠে আসে তার মধ্যে ক্যামেরা OIS & EIS খুবই গুরুত্বপূর্ণ। 

OIS:

OIS and EIS
OIS

OIS অর্থাৎ Optical Image Stabilization, সাধারণত এটি বাজেট কোন উদ্ভিদে দেখা যায় না দামি ফোন সেগুলো দেখা যায়, কারণ এই ফিচার অ্যাড করতে গেলে ক্যামেরার  অনেক কিছু চেঞ্জ করতে হয় হলে তার খরচ বেশি পরিমাণে হয়। 

সাধারণ কম দামি জিনিসের দাম রেজাল্ট পাওয়া যায়, OIS এর ফলে ফটো তুলতে (night mode) ভিডিওগ্রাফি করতে সুবিধা হয়, সাধারণত নর্মাল ক্যামেরা গুলিতে যেরকম ভিডিও দেখা যায় OIS কারণে  ভিডিও হয়ে যায় আত্যাধিক stable ও perfect. 

OIS, যখন ভিডিও  ও রাতের ফটো তোলা হয় অনেকটা সময়ের জন্য ক্যামেরার শাটার অন রাখতে হয়, তখন সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে OIS. আপনার হাত যেদিকে সরে যাবে ক্যামেরার লেন্স তার উল্টো দিকে সরে গিয়ে একটি পারফেক্ট ভিডিও এক্সপেরিয়েন্স দেবার চেষ্টা করে, 

O

EIS:

OIS and EIS
EIS

EIS অর্থাৎ Electronic Image Stabilization, এটি সাধারণত অল্প দামের ফোনে দেখা যায়, কারণ এটিতে খুব বেশি পরিমাণ খরচা থাকেনা এবং হার্ডওয়ারে কিছু পরিবর্তন করতে হয় না শুধু মাত্র কোম্পানির সফটওয়্যার এর ক্ষমতা বাড়িয়ে ইউজারকে একটি কেঁপে যাওয়া ফটো বা ভিডিও ভালোভাবে অপটিমাইজ করে দেওয়ার চেষ্টা করে। 

Read More: What is Acid Rain? (অ্যাসিড বৃষ্টি কি) | অ্যাসিড বৃষ্টির কারণ কি?

সাধারণত ভাবে জেটির দাম বেশি সেটি বেশি ভালোভাবে কাজ করে অর্থাৎ OIS, EIS এর থেকে অনেক বেশি কার্যকরী। 

বিভিন্ন ধরনের নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন। Newswap.site

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button