চাকরি-বাকরিখবর

অগ্নিবীরদের চার বছর পর ভবিষ্যৎ কি? বিস্তারিত জানুন

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে সেনাবাহিনীতে যোগদান নিয়ে প্রতিরক্ষা মন্তক বেশ কিছু নতুন নীতি গ্রহণ করেছেন।কিন্তু এই প্রকল্প চালু হওয়ার পর থেকেই প্রতিবাদে গর্জে উঠেছে পুরো দেশ। যদিও বারবার কেন্দ্রের পক্ষ থেকে নানা আশ্বাস দেওয়া হয়েছে কিন্তু তারপরও মানতে নারাজ তারা। তাদের একটাই বক্তব্য , কেউ কেন চার বছরের জন্য এটি করতে যাবে? এবং সব থেকে বড় প্রশ্ন যেটি উঠে আসছে এই চার বছর পর অগ্নিবীরদের  ভবিষ্যৎ কি ?

AgniVeer job

তার আগে আমরা অগ্নিপথ প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনেনি

অগ্নিপথ প্রকল্প এমন এক প্রকল্প যে প্রকল্পের মাধ্যমে এবার থেকে সেনাবাহিনীতে নিয়োগ করা হবে । নৌবাহিনী সশস্ত্র বাহিনীর বায়ু সেনা প্রভৃতি সব জায়গাতেই এই প্রকল্পের মাধ্যমে নিয়োগ হবে। এই প্রকল্পে অংশ নিতে পারবেন ১৭ থেকে ২১ বছর পর্যন্ত বয়সী ছেলেরা । এই প্রকল্পর মাধ্যমে যারা সেনাবাহিনীতে যোগদান করবেন সেই সমস্ত সেনাদেরকে অগ্নিবীর নাম দেওয়া হবে।

ডাক বিভাগে পরীক্ষার সময়সূচি ঘোষনা

প্রতিবছর সেনাবাহিনীতে কত পরিমাণ শূন্য পদ তৈরি হচ্ছে আর উপর নিয়োগ করে প্রতিবছর অগ্নিবীর নেওয়া হবে। প্রথম বছর তারা মাইনে হিসাবে মাসে তিরিশ হাজার টাকা পাবেন। অর্থাৎ শেষের সময়ে এই মাইনা প্রায় 40 হাজার এ গিয়ে ঠেকবে। পুরো আয়ের ৩০ শতাংশ তারা পিএফ হিসাবে রাখতে পারবেন। যতটা পিএফ জমবে তার সমপরিমাণ টাকা তাদেরকে সরকার দেবে। অর্থাৎ সেই টাকার দ্বিগুণ টাকা তারা পাবে।

@newswap01

এবার আসা যাক চার বছর পর এই অগ্নিবীরেদের ভবিষ্যৎ নিয়ে

অগ্নিপথ প্রকল্প ঘোষণা দিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অগ্নিপথ নিয়োগ প্রকল্পের মাধ্যমে চার বছরের জন্য সেনাবাহিনীতে যুবকদের নিয়োগ করা হবে। এবং এই চার বছর সম্পূর্ণ করার পর তাদেরকে বেশ মোটা অংকের প্রায় 11 লক্ষ টাকা সার্ভিস ফান্ড প্যাকেজ ও ৪৮ লক্ষের লাইফ লাইন কভারেজ দেওয়া হবে। এবং এই চার বছর শেষ হওয়ার পর বেশ কিছু যুবককে সেনাবাহিনীতে রেখে দেওয়া হবে। কেউ যদি এই প্রকল্পের মাধ্যমে চার বছর সেনাবাহিনীতে চাকরি করে তাহলে এই সেনাবাহিনীতে তিনি যে ট্রেনিং পাবেন এবং নিয়মানুবর্তিতা শিখবেন যার ফলে তাদের পরবর্তী কোন চাকরি পেতে সুবিধা হবে। এবং কোম্পানিগুলি এই ধরনের ক্যান্ডিডেটদেরকে নিয়োগে বেশি আগ্রহী থাকবেন।

তাছাড়াও এই অবসরপ্রাপ্ত অগ্নিবীরেদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে চেয়েছেন ভারতীয় রেল । নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান চার বছর পর অবসরপ্রাপ্ত অগ্নিবীরেদের জন্য ভারতীয় রেল তাদের স্টেশনগুলিতে স্টল বরাদ্দ করার জন্য একটি প্রস্তাব তৈরি করছে। বর্তমান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সিলমোহর পড়ার পরই এই নীতিমালা তৈরির কাজ শুরু হয়ে যাবে।

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button