খবর

DA Update: রাজ্য সরকার ডিএ দিতে পারছে না নাকি চাইছে না?

রাজ্য সরকার কেন DA দিতে পারছে না সরকারি কর্মচারীদের এই নিয়ে অনেক সরকারি কর্মচারীদের মধ্যে প্রশ্ন জাগছে অনেক সময় ধরেই। বিস্তারিত হবে এর সূত্রপাত জানতে হলে রাজ্যের অর্থনৈতিক অবস্থার দিকে ভালো করে দেখতে হবে।

DA
State Govt DA update

রাজ্য সরকার কেন DA দিতে পারছে না সরকারি কর্মচারীদের এই নিয়ে অনেক সরকারি কর্মচারীদের মধ্যে প্রশ্ন জাগছে অনেক সময় ধরেই। বিস্তারিত হবে এর সূত্রপাত জানতে হলে রাজ্যের অর্থনৈতিক অবস্থার দিকে ভালো করে দেখতে হবে। অনেকদিন ধরেই রাজ্য সরকার অনেক লস এর সম্মুখীন হচ্ছে।

রাজ্য সরকার কে কলকাতা হাইকোর্টের RUPA rules 2009 এর মাধ্যমে রাজ্যকে স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছিল সমস্ত সরকারি কর্মচারীকে ডিএ প্রদান করার জন্য। বর্তমান বাজারের সাথে তাল মিলিয়ে চলতে গেলে সরকারি কর্মচারীদের ডিএ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় দিনের পর দিন বাজারে মুদ্রাস্ফীতির কারণে জিনিসপত্রের দাম বাড়তেই চলেছে তার সমমঞ্চ্যতা রাখার দায়িত্ব রাজ্য সরকারের নেওয়া উচিত। 

রাজ্য সরকার কেন DA দিতে পারছে না?

রাজ্য সরকার ডিএ দিতে পারছে না কারণ রাজ্যের অর্থনৈতিক অবস্থা বেহাল। রাজ্যে আগের বছরে কর আদায় হয়েছিল ২. ২ লাখ কোটি টাকা কিন্তু সেই হিসেবে ব্যয় হয়েছিল প্রায় 2.7 লাখ কোটি টাকা। কিন্তু অবাক হওয়ার মত ব্যাপার পশ্চিমবঙ্গে প্রতিবছর ঋণের বোঝা বাড়তেই থাকছে GSDP 38% হয়েছে। ১৯৮০ সালের অর্থনৈতিক দিক থেকে ভারতবর্ষের ভিতরে পশ্চিমবঙ্গের স্থান ছিল সপ্তম কিন্তু ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে পশ্চিমবঙ্গের স্থান হয়ে ওঠে ২৫টি রাজ্যের ভিতরে ২১ তম। রিপোর্টের মাধ্যমে এটিও জানা যাচ্ছে ভারতবর্ষের যে কোন রাজ্য সর্বাধিক ২৫ শতাংশ ঋণ নিতে পারবে কিন্তু পশ্চিমবঙ্গ তার সীমা পার করে ফেলেছে অনেকদিন আগেই। 

পশ্চিমবঙ্গের কিছু প্রজেক্ট আছে যেগুলি শুধু মহিলাদের জন্য করা হয়েছে যেমন কন্যাশ্রী প্রকল্প, সাধারণ ছাত্র ছাত্রীদের জন্য মোবাইল ফোনের ব্যবস্থা ও সাইকেল এগুলোর জন্য রাজ্যের অর্থভাণ্ডার থেকে অনেক টাকায় খরচ হয় তারপর থেকে সরকারি কর্মচারীদের ডিএ দিলে অর্থ ভান্ডার খারাপের দিকে যেতে থাকবে। সব থেকে প্রধান ব্যাপার রাজ্য সরকারের খরচের বিষয়টি ভালো করে দেখা দরকার নতুন প্রজেক্ট করার জন্য অন্যান্য মানুষের সমস্যার সম্মুখীন হতে হবে তা আমরা কখনোই চাই না। 

@newswap01

রাজ্য সরকারের শিল্পতে এবং কৃষিকাজে বেশি উন্নতির প্রয়োজন আছে যাতে এই অর্থ ভাবটা পূরণ হয়। পশ্চিমবঙ্গ চা শিল্প সাথে ছোটখাটো কিছু শিল্প দেখা যায়, বড় কোন কারখানা পশ্চিমবঙ্গে নেই বললেই চলে। 

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button