স্বাস্থ্যবিধি

জলে থাকাকালীন আপনাদের হাতের এবং পায়ের চামড়া কেন  কুঁচকে ওঠে? 

আপনারা হয়তো নিজেরই খেয়াল করেছেন আপনাদের পায়ের চামড়া এবং হাতের চামড়া বেশি সময় ধরে জলে থাকাকালীন কুঁচকে ওঠে,  আবার কিছু সময় পর সেটি  নিজে থেকে ঠিক হয়ে যায়। আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে বিস্তারিতভাবে জানাবো যে এটি কি কারনে হয়?

মানব দেহ হলো প্রকৃতি ও ভগবানের দেওয়া একটি অমূল্য সম্পদ।  ভগবান বা আল্লাহ  আমাদের যেভাবে গঠন করেছে সেটি খুবই জটিল। 

মানব দেহ এতটাই জটিল যে,  এটির জন্য নিজের প্রয়োজনীয় জিনিস নিজে থেকে তৈরি করে নেয়।

Read More: ওয়ার্ক আউট এর আগে এবং পরে কি খাবেন? | Pre and Post Workout meal

@newswap01

হাত এবং পায়ের চামড়া কুঁচকে যাওয়ার কারণ কি? 

Water Wrinkles

যখন আমরা বেশি সময় ধরে জলের মধ্যে থাকি তখন  আমাদের নার্ভ সিস্টেম আমাদের ব্রেইনকে সিগন্যাল পাঠায় এবং তার ফলে যে পজিশনে জলের সংস্পর্শে বেশি থাকে সেই জায়গাগুলিতে রক্তসঞ্চালন কম হয়।  রক্তসঞ্চালন কম হওয়ার কারণে স্কিন  এর নিচের অংশ একটু  ছোট হয়,  সেই কারণে তার ওপরের অংশ অর্থাৎ স্কিন বা চামরা চুপসে যেতে শুরু করে,  যার ফলে চামড়ায় কুঁচকে যাওয়া দেখা যায়। 

একটি মজাদার উদাহরণের মাধ্যমে যদি আপনাদের বোঝানো হয় তবে বলা যেতে পারে একটি বেলুনের উপর কাপড় পেচানো হল এবং তার ওপর থেকে কোন পিন দিয়ে বেলুনটি ফাটিয়ে দেওয়া হয় তবে ওপরের কাপড়টি  কুঁচকে যেতে শুরু করবে।  আশা করি এই উদাহরণের মাধ্যমে আপনারা এই ব্যাপারটি বিস্তারিত বুঝতে পেরেছেন। 

 তবে এটি পুরোটাই নরমাল মানবদেহে হয় এর কিছু ভাল দিক রয়েছে যেগুলি আস্তে আস্তে জানতে পারবেন। 

চামড়া কুঁচকে যাওয়ার উপকারিতা কি? 

আগেকার দিনের মানুষ বেশি সময় ধরে জলের আশেপাশেই থাকত তাদের জীবনযাপন কাটানোর জন্য এবং খাবার জোগানোর জন্য।  সেই সময়ে তাদের হাতে  এবং  পায়ে প্রায় একই রকম কুঁচকে যাওয়া চামড়া দেখা গিয়েছিল। 

যেমন বৃষ্টির দিনে গাড়ির টায়ার যত খাঁজকাটা থাকবে ততই কিন্তু তাতে রাস্তার সাথে আঁকড়ে থাকার ক্ষমতা বেশি থাকবে,  ঠিক সেরকমই যখন আমরা জলে থাকাকালীন কোন কাজ করি তখন আমাদের নাফ সিস্টেম এর মাধ্যমে হাতের এবং পায়ের চামড়া কুচকিয়ে দেয় ফলে আমাদের কিছু ধরতে সাহায্য করে। 

Macaque Monkey

শুধু মানুষ নয়,  রিচার্জের মাধ্যমে জানা গেছে Macaque  নামক প্রজাতির হনুমানের হাতে এবং  পায়ে এই ধরনের কুঁচকে যাওয়া চামড়া দেখা গেছে।  বানর যখন তাদের যাত্রাপথে বিভিন্ন গাছের  শীকর ঝুলতে ঝুলতে পার করে তখন তাদের এটি খুবই সুবিধা করে বলে মনে করা হয়। 

Related article: Yoga বা যোগব্যায়াম আমাদের শরীরে কত রকম ভাবে উপকার করতে পারে?

পৃথিবী অশেষ প্রাণী এবং উদ্ভিদ অশেষ তাই এখনও পর্যন্ত মানুষের মাধ্যমে সব কিছু  রিসার্চ  করা সম্ভব হয়নি। 

আশা করি আমার এই আর্টিকেল এর মাধ্যমে আপনি কিছুটা হলেও বুঝতে পেরেছেন যে এটি কি কারনে হয় এবং কেন হয়। 

নতুন খবর এবং টেকনিকাল খেলাধুলা জ্ঞান মূলক তথ্য জানতে হলে আমাদের নোটিফিকেশন বেলটি Allow করতে ভুলবেন না এবং আমাদের সাথে জুড়ে থাক

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button