টেক

আপনার 5G ফোনে অদেও 5G ইন্টারনেট চলবে তো?

আপনার ফোনে 5G সাপোর্ট থাকলে আপনি সত্যিই কি 5G নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন? আপনার দামি 5G স্মার্টফোন কিনে আপনার পয়সা নষ্ট হলো না তো?

5G internet speed

আপনারা সকলেই জানেন ভারতবর্ষে কিছুদিন আগেই ফাইভ জি ইন্টারনেট এর অকশন নিলামে উঠেছিল। বিভিন্ন টেলিকম কোম্পানি যারা প্রচুর টাকা দিয়ে তাদের ফাইভ-জি ব্যান্ডের অকশন বুক করেছিল। কিন্তু ভারতে অনেকদিন আগে থেকেই প্রায় ২০১৯ ও ২০২০ থেকেই 5G ফোনের চল শুরু হয়ে গেছিল। তখনকার সময় 5g ফোনের সেই ব্যান্ডের সাপোর্ট হিসেবে ফোন এসেছে নাকি সেইগুলোর টেকনিক্যাল ব্যাপারে আপনি সম্পূর্ণ নাও জানতে পারেন। কিন্তু বর্তমানের চিন্তা আপনার ফোনে 5G সাপোর্ট থাকলে আপনি সত্যিই কি 5G নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন? আপনার দামি 5G স্মার্টফোন কিনে আপনার পয়সা নষ্ট হলো না তো?

২০১৯-২০ সাল থেকে ভারতে Samsung, Oneplus, Realme, Oppo, Vivo and Nothing বিভিন্ন দামে নিয়ে এসেছে 5G ফোন। বর্তমানে এখন 15000 টাকার নিচেও পাওয়া যাচ্ছে 5G ফোন। মানুষের নির্দ্বিধায় কিনে নিচ্ছে এবং আশা করছে তাদের ফোনে ভালো ভাবে 5G ইন্টারনেট চলবে।

আপনাদের বিস্তারিত জানা উচিত বর্তমানে যে সমস্ত টেলিকম কোম্পানিগুলি রয়েছে, তারা কিছুদিন আগে নিলামে উঠেছিল যে 5G অকশন ব্যান্ড, অনেক উচ্চ মূল্য দিয়ে তারা নিজেদের কাছে নিজেদের ব্যান্ডকে কিনে নিয়েছে। আমরা নিচে 5G ব্যান্ডের ব্যাপারে কিছু তথ্য দেব।

Jio সব থেকে বড় খেলোয়াড় ছিল এই 5G নেটওয়ার্কের খেলায়। Jio টেলিকম কোম্পানি 24.7GHz ব্যান্ডের ফ্রিকোয়েন্সি মোট 88078 কোটি টাকায় কিনে নেয়। Airtel ও VI মোট ১২টি ব্যান্ড নিজের দখলে রাখে। Jio Airtel ও VI ছাড়াও বাজারে একটি নতুন কোম্পানি আসছে আপনারা হয়তো জানেন গৌতম আদানের কোম্পানি আদানি টেলিকম। আদানী টেলিকমের ক্ষমতায় রয়েছে n258 ব্যান্ড। কিন্তু এই ধরনের ব্যান্ডগুলি সাধারণত ব্যবসার ক্ষেত্রে ব্যবহার হয়।

@newswap01

কোন নেটওয়ার্ক ব্যান্ড ভালো ইন্টারনেট স্পিড দেবে?

n28, n5, n8 (700-900MHz) এই তিনটি নেটওয়ার্ক ব্যান্ড হাই স্পিড 5G ইন্টারনেট দিতে পারবে না কিন্তু এর এলাকা অনেকটা কভার করতে পারবে। কিন্তু অবশ্যই এটি 4G থেকে অনেকটাই দ্রুতগতিসম্পন্ন হবে।
n3, n1, n41, n78, n77 এই নেটওয়ার্কের ব্যান্ডগুলোর সাধারণত আগের ব্যান্ডের থেকে একটু হলেও দ্রুতগতি সম্পন্ন হবে। ধারণা করা যাচ্ছে যে এই পাঁচটি ব্যান্ড ভারতবর্ষে স্পিড ও কভারেজ এরিয়া এর মধ্যে সমঞ্জস্য স্থাপন করে নেটওয়ার্ক প্রোভাইড করবে।
সর্বশেষে আসছে n258 ব্যান্ড, জেটি সাধারণত ব্যবহার করা হবে ব্যবসায়িক কাজের জন্য। এই নেটওয়ার্ক ব্যান্ডটি খুবই দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট সার্ভিস দেবে কিন্তু এর এরিয়া কভারেজ অত্যন্ত কম থাকবে।

n258 ব্যান্ডের ওপর সব থেকে বেশি অধিকার রয়েছে আধানি কোম্পানির ।

কোন কোন ফোন 5G নেটওয়ার্ক ব্যান্ড সাপোর্ট করবে?

ভারতের সাধারণত বারটি ব্যান্ড এর নেটওয়ার্ক সার্ভিস চলবে। আপনার ফোন যদি প্রিমিয়াম রেঞ্জের ফোন হয় তবে সেখানে সমস্ত ব্যান্ডকেই সাপোর্ট করা উচিত। ভারতবর্ষে মোট আটটি ব্যান্ড রয়েছে যার উপস্থিতি খুবই প্রয়োজন। কারণ এই আটটি ব্যান্ড সারা ভারতবর্ষে প্রয়োজনীয় ইন্টারনেট সার্ভিস দেবে। সেই ব্যান্ডগুলি হল: n28, n5,n8, n3, n1, n41, n77, n78

বেশিরভাগ ফোন এই আটটি ব্যান্ডকে সাপোর্ট করবে কিন্তু কিছুক্ষণ হয়েছে যারা অনেক আগেই 5G ফোন লঞ্চ করেছে তারা এই চারটি ব্যান্ডকে অবশ্যই সাপোর্ট করবে তা আশা করা যাচ্ছে। সেই চারটি ব্যান্ড গুলি হল: n77, n3, n5, n8.

প্রধানত 5G কভারেজ মেট্রো সিটিগুলোতে দেখা যাবে কিন্তু একটু গ্রাম্য এবং ভেতরের দিকে শহরাঞ্চল থেকে বেরিয়ে এসে এই 5g কাভারেজ আসতে অনেকটাই সময় লাগবে।

কিছু ফোন রয়েছে যেগুলি সাথে আর যে ব্যান্ড ভালোভাবে কাজ নাও করতে পারে সেই ফোনগুলি: Vivo T1, realme Narzo30 5G,
এর মধ্যে কিছু দামি ফোনও রয়েছে সেগুলি হল: Vivo X70, OnePlus 9 Pro, Oppo F19 Pro etc.

এরপরে আপনি কোন 5G ফোন কিনলে 5G ইন্টারনেট স্পিড ভালোভাবে উপভোগ করতে পারবেন?

কোন ফোন নতুন কিনতে গেলে অবশ্যই তার ভিতরে কাগজে বা ফোনের বাক্সের পাশে লেখা থাকবে নেটওয়ার্ক এর ব্যাপারে কিন্তু অনেক সময় সেটির সম্পূর্ণ বিস্তারিত ভাবে নাও লেখা থাকতে পারে তার জন্য আপনাকে যেতে হবে কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে। আপনি যে কোম্পানির ফোন কিনবেন সেই কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নেটওয়ার্ক সেকশনে গিয়ে ওই ফোনের নেটওয়ার্ক কোন কোন ব্যান্ডকে সাপোর্ট করবে আপনি বিস্তারিত জানতে পারবেন।

আশা করি আমাদের এই আর্টিকেল এর জন্য আপনারা উপকৃত হবেন।

এই ধরনের আরো বিভিন্ন অজানা তথ্য এবং সতর্ক বার্তা সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের নিউজওয়াপ সাইটটিকে ফলো করবেন এবং নোটিফিকেশনটি অবশ্যই Allow করে দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button